বিএনপি ভিক্ষার টাকায় বাজেট দিতো, আওয়ামী লীগ জনগণের টাকায় বাজেট দেয়: আইনমন্ত্রী

|

আখাউড়া প্রতিনিধি:

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপি ভিক্ষা করা টাকা দিয়ে বাজেট দিতো; আজকে আওয়ামী লীগ বাংলাদেশের জনগণের টাকায় বাজেট ঘোষণা করেছে।

শুক্রবার (২ জুন) সকাল ১১টায় আখাউড়ার মোগড়া উচ্চ বিদ্যালয়ে ওয়ার্ড ছাত্রলীগের সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

আইনমন্ত্রী বলেন, বাজেট সম্পর্কে আপনাদেরকে একটা ইতিহাস বলি, ২০০৬ সালে বিএনপির সময়ে বাজেট দিয়েছিলেন ৬৩ হাজার কোটি টাকার একটু বেশি। আর গতকালকে (আওয়ামী সরকার) যে বাজেট ঘোষণা করেছে তা হচ্ছে- ৭ লাখ ৬১ হাজার কোটি টাকা। ওনারা (বিএনপি) বাজেট দিতেন দাতা দেশগুলো থেকে ভিক্ষা করে। তখন বিএনপি দাতাদেশগুলোকে বলতো ‘ডোনার’। ওনারা ছিল বিএনপির ডোনার। আর তাদের মিটিং হতো প্যারিসে, বাংলাদেশে না।

আইনমন্ত্রী আরও বলেন, আমি ওই বড় বড় রাষ্ট্রগুলির নাম বলতে চাই না। দাতাদেশগুলো বিএনপিকে বলতো, আপনাকে আমরা কতো টাকা ভিক্ষা দিবো? তখন কেউ বলতো ৫ মিলিয়ন, কেউ বলতো ফাইভ হান্ড্রেড মিলিয়ন, এই করে করে সব টাকা-পয়সা একত্রিত করে ভিক্ষার টাকা যখন এক সাথে হতো তখন বোঝা যেতো যে কতো টাকার বাজেট দেয়া যেতে পারে। আর ওই বাজেটের মধ্যে লেখা থাকতো ৬৩ হাজার কোটি টাকার বাজেটের মধ্যে ৮০% পারসেন্ট আসবে (শতকরা ৮০ টাকা) বিদেশ থেকে, আর ২০ টাকা দিবে দেশের জনগণ।

আইনমন্ত্রী আরও বলেন, আজকে সে চিত্র পাল্টে গেছে। গতকাল আওয়ামী লীগ সরকার ৭ লক্ষ ৬১ হাজার কোটি টাকার বাজেট দেয়ার পরও আমরা বলতে পারি যে, শতকরা ৮৩ টাকা বাংলাদেশের জনগণ দেবে এ বাজেটে। আর মাত্র শতকরা ১৭ টাকা আসবে বিদেশ থেকে।

আইনমন্ত্রী বলেন, আজ আমরা নিজেদের পায়ে দাঁড়াতে শিখেছি। বঙ্গবন্ধুর সাথে মিলিয়ে বলবো, আমাদেরকে কেউ আর দাবায়া রাখতে পারবে না।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আখাউড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী চৌধুরী, সাধারণ সম্পাদক তাকজিল খলিফা কাজল, কসবা পৌর মেয়র মো. গোলাম হাক্কানী, আখাউড়া উপজেলা ছাত্র লীগের সভাপতি শাহাবুদ্দিন বেগ শাপলু প্রমূখ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply