প্রস্তাবিত বাজেটের সাথে অর্থনৈতিক বাস্তবতার মিল নেই; সিপিডির প্রতিক্রিয়া

|

সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

প্রস্তাবিত বাজেটের সাথে অর্থনৈতিক বাস্তবতার মিল খুঁজে পাচ্ছে না সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। বাজেটে চলমান সংকটের স্বীকৃতি ও সমাধানের উদ্যোগ অপ্রতুল বলে মনে করছে সংস্থাটি। সিপিডি বলছে, এই বাজেট বাস্তবায়ন সম্ভব নয়।

শুক্রবার (২ জুন) সকালে বাজেট পর্যালোচনা করে এমন মন্তব্য করেন সিপিডির নির্বাহী পরিচালক, ড. ফাহমিদা খাতুন। তার মতে, বেসরকারি বিনিয়োগ ২১.৮ শতাংশ থেকে ২৭.৪ শতাংশে উন্নীত করার কথা রয়েছে। কিন্তু এই বিষয়ে দিকনির্দেশনা নেই।

ড. ফাহমিদা খাতুন বলেন, বাজেট এমন সময়ে দেয়া হয়েছে, যখন আইএমএফ থেকে শর্ত সাপেক্ষে ঋণ নিয়েছে সরকার। অথচ, শর্তের ব্যাপারে পরিষ্কার করে কিছু বলা হয়নি। সংস্কারের বিষয়েও পরিষ্কার বক্তব্য নেই। সিপিডির মতে, জিডিপি প্রবৃদ্ধি, মূল্যস্ফীতি, প্রবাসী আয়ের যে প্রাক্কলন করা হয়েছে তা অর্জন করা বেশ কঠিন। করমুক্ত আয়ের সীমা বাড়ানোর বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছে সিপিডি। তবে, টিআইএনধারীদের ২ হাজার টাকা পরিশোধের বিধান বাতিলের দাবি জানায় সংস্থাটি। মূল্যস্ফীতির লাগাম টানার যে কথা বলা হয়েছে, তাও বাস্তবভিত্তিক নয়।

সিপিডি’র নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, মূল্যস্ফীতির দিকে যদি তাকাই, বাজেটে যে প্রক্ষেপণ করা হয়েছে সে অনুসারে মূল্যস্ফীতি ব্যাপক হারে কমে যাবে। কমে ৬ শতাংশ হবে। বিভিন্ন রকম চমকের যে প্রক্ষেপণ করা হয়েছে সেগুলো আমাদের কাছে উচ্চাকাঙ্ক্ষী বলে মনে হয়।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply