শিগগিরই ন্যাটোর সদস্য হবে সুইডেন: জো বাইডেন

|

শিগগিরই পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্যভুক্ত হবে সুইডেন। বৃহস্পতিবার (১ মে) এমন বার্তা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসির।

স্টকহোমের ন্যাটোভুক্ত হওয়া নিয়ে জোটের মধ্যে চলমান দ্বিধা-বিভক্তির মাঝেই এ ইঙ্গিত দিলেন তিনি। দেশটির সদস্যপদ পাওয়া নিয়ে ৩১ সদস্যের মধ্যে ২৯টি পক্ষে রায় দিলেও, বিরোধিতা করছে তুরস্ক ও হাঙ্গেরি।

স্টকহোমের বিরুদ্ধে তুর্কি সশস্ত্র গোষ্ঠীকে আশ্রয় দেয়ার অভিযোগ রয়েছে এরদোগান প্রশাসনের। মানবাধিকার পরিস্থিতি, গণতান্ত্রিক চর্চাসহ নানা ইস্যুতে বিভিন্ন সময় আঙ্কারার সমালোচনা করে স্টকহোম। যদিও এ দাবি অস্বীকার করে দেশটি। তবে বিরোধিতার কারণ খোলসা করেনি হাঙ্গেরি।

এ নিয়ে জো বাইডেন বলেন, আগের যেকোনো সময়ের চেয়ে ন্যাটো বর্তমানে আরও বেশি সক্রিয় এবং সুগঠিত। ফিনল্যান্ড সদস্য হওয়ায় জোট আরও শক্তিধর হয়েছে। সুইডেনকেও যত তাড়াতাড়ি সম্ভব জোটভুক্ত করা হবে।

এর আগে ফিনল্যান্ডের ন্যাটো সদস্যপদ দেয়ারও ঘোর বিরোধিতা করেছিল এরদোগান প্রশাসন। তাদের অভিযোগ, কুর্দি সশস্ত্র বিদ্রোহীদের অর্থ-অস্ত্র দিয়ে সহায়তা করছে দেশটি। তবে দীর্ঘ দরকষাকষি শেষে আঙ্কারার সবুজ সংকেত পাওয়ার পর গেল এপ্রিলে ন্যাটো সদস্যভুক্ত হয় হেলসিঙ্কি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply