ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলো ৫০ কিশোর-কিশোরী

|

প্রতিনিধি বেনাপোল (যশোর):

আত্মীয়ের বাড়িতে বেড়াতে গিয়ে এবং কাজের আশায় অবৈধ পথে ভারতে গিয়ে বিভিন্ন মেয়াদে কারাভোগ শেষে দেশে ফিরেছে ৫০ বাংলাদেশি কিশোর-কিশোরী। বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছে তারা।

বৃহস্পতিবার (১ জুন) সন্ধ্যায় এই ৫০ কিশোর-কিশোরীকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে। এ সময় উপস্থিত ছিলেন বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি আহসান হাবীব, বেনাপোল পোর্ট থানার ওসি কামাল হোসেন ভূইয়া বলেন, চেকপোস্ট বিজিবি ক্যাম্পের কমান্ডার সুবেদার মাহাবুবুর রহমান প্রমূখ।

জানা গেছে, ফেরত আসাদের মধ্যে কিশোর ছিল ২৮ জন, কিশোরী ২২ জন। দেশের বিভিন্ন জেলার বাসিন্দা তারা। বেনাপোল পোর্ট থানা থেকে তিনটি এনজিও তাদের পরিবারের কাছে হস্তান্তরের জন্য যশোর শেল্টার হোমে নিয়ে যাবে বলে জানা গেছে।

ভারতে নিযুক্ত বাংলাদেশি উপ-হাইকমিশনার কাউন্সিলর তুসিতা চাকমা ওই কিশোর কিশোরীদের সঙ্গে বাংলাদেশে এসেছিলেন। তিনি বলেন, বিভিন্ন সময়ে দালালের খপ্পরে পড়ে, ভালো কাজের আশায় আবার আত্মীয়ের বাড়িতে বেড়াতে তারা ভারতে যায়। পরে ভারতীয় পুলিশের হাতে আটক হয়ে বিভিন্ন মেয়াদে সাজাভোগ করে। অবশেষে দেশে ফিরে এসেছে তারা।

বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবীব বলেন, পাসপোর্ট ছাড়াই অবৈধপথে কলকাতার বিভিন্ন শহরে গিয়ে ভিন্ন ভিন্ন পেশায় নিযুক্ত তারা। পরে পুলিশের হাতে আটক হয়ে কারাভোগ করে। সাজা শেষ হলে তাদের ছাড়িয়ে সে দেশের একটি বেসরকারি এনজিও নিজেদের শেল্টার হোমে রাখে। পরে উভয় দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হস্তক্ষেপে তাদের দেশে ফিরিয়ে আনা হয়। ট্রাভেল পারমিটের মাধ্যমে ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে তাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply