‘কসোভোয় সহিংসতা ছড়ানোর পেছনে দায়ী উগ্র-ডানপন্থীরা’

|

কসোভোয় সহিংসতা ছড়ানোর পেছনে দায়ী উগ্র-ডানপন্থীরা। তাদের সাথে সার্বিয়ানদের কোনো মিল নেই। বুধবার এই অভিযোগ তোলেন বলকান দেশটির প্রধানমন্ত্রী আলবিন কুর্তি।

তিন জানান, দলটির অনেক সদস্যকে চিহ্নিত করা হয়েছে। তারা পরিচয় আড়াল করে সংখ্যালঘু সার্বদের বিক্ষোভ-প্রতিবাদে উসকে দিয়েছে। সহিংসতার পেছনেও তাদের হাত রয়েছে বলেও অভিযোগ প্রধানমন্ত্রীর।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

কসোভোর প্রধানমন্ত্রী আলবিন কুর্তি বলেন, উগ্রবাদী দল সাম্প্রতিক হামলা-সহিংসতার সাথে জড়িত। তারা মুখোশ পরে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে। তারা কোনোভাবেই সার্বিয়ান হতে পারে না। চরমপন্থার প্রতীক হিসেবে পরিচিত চারটি ‘এস’ সম্বলিত ক্রস অথবা জেড ছিল তাদের পোশাকে। এই দেশের নাগরিক নন তারা। সার্ব সম্প্রদায়কে দলটি থেকে দূরে রাখতে হবে।

গেল সোমবার থেকে বলকান অঞ্চলের দুটি দেশের মধ্যে সৃষ্টি হয়েছে যুদ্ধ পরিস্থিতি। নর্দান কসোভোয় নির্বাচিত আলবেনীয় বংশোদ্ভূত মেয়রকে ক্ষমতাগ্রহণে বাধা দেয়া হচ্ছিল। এক পর্যায়ে সংখ্যালঘু সার্বদের সাথে ন্যাটো শান্তিরক্ষী বাহিনীর সংঘাত হয়। এতে আহত হন ৩০ নিরাপত্তা কর্মী। এ ঘটনায় অতিরিক্ত ৭০০ সদস্য মোতায়েনের ঘোষণা দেয় ন্যাটো। দেশটির শান্তি রক্ষায় বর্তমানে কর্মরত ৪ হাজার ন্যাটো সদস্য।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply