পৃথিবীতে ফিরলেন মার্কিন-সৌদি নভোচারীরা

|

মহাশূন্যে অভিযান শেষে নিরাপদে পৃথিবীতে ফিরেছেন দুই মার্কিন ও দুই সৌদি নভোচারীর একটি দল। ৮ দিন মহাকাশে অবস্থানের পর মঙ্গলবার (৩০ মে) রাতে অবতরণ করেন তারা। খবর আলজাজিরার।

স্পেস এক্সের ক্রু ড্রাগন ক্যাপসুলটি ফ্লোরিডার পানামা সিটির উপকূলে মেক্সিকো উপসাগরে প্যারাসুটের মাধ্যমে তাদের নামিয়ে নিয়ে আসে। ফিরে আসার পুরো প্রক্রিয়াটি শেষ হতে সময় লেগেছে ১২ ঘণ্টার মতো।

একজিওম-২ অভিযানে আরোহীদের মধ্যে ছিলেন নাসার অবসরপ্রাপ্ত নভোচারী পেগি হুইটসন (৬৩)। তিনি এখন পৃথিবীর কক্ষপথে সবচেয়ে দীর্ঘ সময় (৬৬৫ দিন) থাকার মার্কিন রেকর্ডের অধিকারী। তিনি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ৩টি দীর্ঘমেয়াদী অভিযানে অংশ নিয়েছেন।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

একজিওম-২ এর পাইলট ছিলেন আলাস্কার জন শফনার (৬৭)। তিনি একজন বৈমানিক, রেস গাড়িচালক ও বিনিয়োগকারী। অভিযানের অন্য ২ সদস্যের মধ্যে ছিলেন বহুল আলোচিত প্রথম সৌদি নারী নভোচারী রায়ানাহ বার্নাবি (৩৪)। তিনি পেশায় বিজ্ঞানী ও ক্যানসার স্টেমসেল গবেষক। অপরজন হলেন আলি আলকারনি (৩১)। তিনি সৌদি আরবের বিমানবাহিনীর যুদ্ধবিমানের পাইলট।

উল্লেখ্য, আরব বিশ্বের প্রথম নারী হিসেবে পৃথিবীর কক্ষপথে গেলেন রায়ানাহ। মাত্র ৫ বছর আগে, ২০১৮ সালের জুনে সৌদি নারীরা রাস্তায় গাড়ি চালানোর অনুমতি পান।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply