ফাইনালে শাস্ত্রীর ফেভারিট ভারত; হার্দিককে দলে না রাখা পন্টিংয়ের মতে অযৌক্তিক

|

ছবি: সংগৃহীত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামবে ভারত। সেই ফাইনালে ভারতকে এগিয়ে রাখছেন দেশটির প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। দলটির কঠিন পরিশ্রম করার মানসিকতা, ফিটনেস, ব্যাটিং লাইন আপ সবকিছু বিবেচনায় নিয়ে এই মত দিয়েছেন ভারতের প্রাক্তন কোচ। অন্যদিকে, হার্দিক পান্ডিয়াকে দলে না রাখা অযৌক্তিক বলে মনে করছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং।

আর মাত্র আট দিন পর শুরু হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের শ্রেষ্ঠত্বের লড়াই। যেখানে মুখোমুখি হবে ক্রিকেটের দুই পরাশক্তি ভারত ও অস্ট্রেলিয়া। প্রস্তুতিটাও সেরে নিচ্ছেন রোহিত-কোহলিরা। পিছিয়ে নেই প্যাট কামিন্সরাও। কিন্তু ফাইনালের সেই লড়াইয়ে কোহলিদের কিছুটা এগিয়ে রাখলেন ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী।

তিনি বলেন, ভারত কিছুটা হলেও এগিয়ে থাকবে। তার প্রধান কারণ, গত ৫-৬ বছর ধরে দলটা দারুণ পরিশ্রম করে গড়ে উঠেছে। ওরা ধারাবাহিকতা দেখিয়েছে। ফিটনেস ভালো করেছে। তারই ফল পাচ্ছে। অস্ট্রেলিয়া থেকে ধারেভারে রোহিতরা এগিয়ে।

অস্ট্রেলিয়ার তুলনায় ভারতীয় ক্রিকেটারদের অভিজ্ঞতা বেশি। বিশেষ করে ব্যাটিং বিভাগে কামিন্সদের টেক্কা দেবেন রোহিতরা। রবি শাস্ত্রী আরও বলেন, ভারতের ব্যাটিং লাইনআপ খুব শক্তিশালী। ভিরাট, রোহিত, পূজারা, রাহানেদের অভিজ্ঞতা অনেক বেশি। ইংল্যান্ডের পরিবেশে ওরা সহজে মানিয়ে নিতে পারবে। অন্যদিকে, অস্ট্রেলিয়ার ব্যাটিং অর্ডারে গত কয়েক বছরে অনেক বদল হয়েছে। ফলে ওদের অভিজ্ঞতা কম।

ছবি: সংগৃহীত

এদিকে ১৫ জনের দল ঘোষণা করে দিয়েছে দুই দল। কিন্তু ভারতীয় দলকে রবি শাস্ত্রী এগিয়ে রাখলেও ঠিকই সমালোচনায় মেতেছেন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মনে করেন, হার্দিক পান্ডিয়া দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দিতে পারতেন। পন্টিং বলেন, একটি মাত্র টেস্ট খেলবে ভারত এবং অস্ট্রেলিয়া। হার্দিক পান্ডিয়া এই দুই দলের মধ্যে ফারাক গড়ে দিতে পারতেন। হার্দিক বলেছে যে, টেস্ট খেলার জন্য এখনও তার শরীর তৈরি নয়। কিন্তু একটা ম্যাচ খেলতেই পারতো। আইপিএলে সে বেশ জোরে বল করেছে। ব্যাটে-বলে ভারতকে বাড়তি সুবিধা দিতে পারতো হার্দিক।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এটি ভারতের জন্য দ্বিতীয়। গতবার নিউজিল্যান্ডের কাছে হারতে হয়েছিল তাদের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply