নিজস্ব প্রযুক্তির যুদ্ধবিমান আকাশে ওড়ালো ইরান

|

মার্কিন প্রশাসন কর্তৃক পরমাণু চুক্তি বাতিল করা এবং নতুন করে নিষেধাজ্ঞা আরোপের মধ্যেই শতভাগ নিজস্ব প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান আকাশে উড়িয়েছে ইরান। দেশটির রেভল্যুশনারি গার্ডের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত তাসনিম নিউজের বরাতে পশ্চিমা সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

তেহরানে জাতীয় প্রতিরক্ষা শিল্প মেলায় ‘কাওসার’ নামের চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমানটি প্রদর্শিত হয়। এরপর সেটি আকাশে ওড়ে। ইরানি কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত এক ভিডিওতে দেখা যাচ্ছে প্রেসিডেন্ট হাসান রোহানি উড্ডয়নের আগে বিমানটিতে উঠে বসেছেন।

তাসমিন নিউজ এজেন্সি জানিয়েছে, বিমানটি তৈরি প্রযুক্তি শতভাগ ইরানের নিজস্ব। এর আগে গত শনিবার নতুন এই যুদ্ধবিমানের কথা প্রকাশ্যে ঘোষণা করেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী আমির হাতামি।

তিনি বলেন, ‘ইরাক-ইরান যুদ্ধ (৮৮ সালের) থেকে আমাদের শিক্ষা হয়েছে যে নিজেদের ছাড়া অন্য কারো ওপর নির্ভর করা যাবে না। আমাদের সম্পদ কম। আর তাই স্বল্প ব্যয়ে কিভাবে উন্নত প্রযুক্তির বিকাশ সাধন করে নিরাপত্তা নিশ্চিত করা যায় সে ব্যাপারে সদা সচেষ্ট।’

বিমানটির পরীক্ষামূলক উড্ডয়ন শেষে প্রেসিডেন্ট হাসান রোহানি বলেন, শত্রুরা আমাদের ওপর এখনও হামলা না করার প্রধান কারণ হলো আমাদের প্রতিরক্ষা শক্তি। যারা শক্তির প্রয়োগ করে আমাদের ভূমি ও সম্পদ দখল করতে চায় তাদেরকে মোকাবেলায় আমাদেরকে প্রস্তুত থাকতে হবে।’









Leave a reply