‘রিশাদ-বিপ্লবরা এখনও শিখছে’, লেগির সন্ধানে হেরাথের কাছে নেই কোনো সুখবর

|

বাংলাদেশ কোনো লেগস্পিনার খুঁজে পেয়েছে কিনা; সেই প্রশ্নের জবাবে দুই বছর ধরে টাইগারদের স্পিন কোচের দায়িত্বে থাকা রঙ্গনা হেরাথ বলতে পারেননি কাঙ্খিত কোনো স্পিনারের নাম। বলেছেন, রিশাদ-বিপ্লবরা এখনো শিখছেন। তবে শান্ত-হৃদয়দের মতো পার্টটাইম বোলাররা দায়িত্ব নিতে পারলে দলের কম্বিনেশন ঠিকঠাক হবে। রানপ্রসবা বিশ্বকাপে যে স্পিনাররা চ্যালেঞ্জের মুখে পড়বেন, সেটাও বিশ্বাস করেন হেরাথ।

একাডেমি মাঠে রঙ্গনা হেরাথের কেটেছে ব্যস্ত সময়। নিজ হাতে শিষ্যদের শিখিয়েছেন কী করতে হবে, কীভাবে ঘূর্ণিতে কাবু করতে হয় প্রতিপক্ষকে। রঙ্গনার সেই অভিজ্ঞতা কতটা কাজে লাগলো স্পিনারদের; সে প্রশ্নটা বেশি প্রযোজ্য আমিনুল বিপ্লব আর রিশাদদের জন্য। কারণ, লেগ স্পিনারের খোঁজে চাতক পাখির তো অপেক্ষায় আছে টাইগার ক্রিকেট।

হেরাথের রাডারে নতুন কোনো প্রতিভা ধরা পড়েছে কিনা; সে প্রশ্নের জবাবে বাংলাদেশের স্পিন কোচ বলেন, এটা খুব চ্যালেঞ্জের। সবকিছুই একটা প্রক্রিয়ায় ভেতর দিয়ে যায়। অনেকেই আছেন। আমি রিশাদ-বিপ্লবের মতো অনেকের সাথে কাজ করছি। প্রতিনিয়ত শিখছে ওরা।

লেগ স্পিনার নিয়ে সুখবর না থাকলেও স্পিন বিভাগে আত্মবিশ্বাস দিচ্ছেন নাজমুল শান্ত। আয়ারল্যান্ডের বিপক্ষে বল হাতে শেষ দিকে বেকথ্রু দিয়েছিলেন এই পার্ট টাইম বোলার। সে প্রসঙ্গে রঙ্গনা হেরাথ বলেন, এটা খুবই গুরুত্বপূর্ণ। যদি ব্যাটাররা কিছু ওভার বল করতে পারে, যেমন শান্ত। বোলিং বিভাগে এটা আপনাকে বাড়তি বিকল্প এনে দেবে। যখন আপনার বিকল্প বেশি তখন আপনার কম্বিনেশনটা ঠিকঠাক। আমি সবসময় চাই হৃদয়, শান্ত বোলিংয়ের সাথে নিজেদের জড়াক।

সামনেই বিশ্বকাপ বলে সবারই চোখ ছিল আইপিএলে। রান বন্যার এই টুর্নামেন্ট বলে দিচ্ছে, কতটা চ্যালেঞ্জ অপেক্ষা করছে বোলারদের জন্য, বিশেষ করে স্পিনারদের জন্য। হেরাথ বলেন, আমি সব সময়ই ভাবি, কন্ডিশন যখনই স্পিনারদের জন্য কঠিন হবে, তখন চ্যালেঞ্জ হবে। এ জন্যই বিশ্বকাপের আগে আমরা প্রস্তুত হচ্ছি। আপনি যদি উইকেট থেকে সহায়তা না পান, বৈচিত্র্যের দিকে চেষ্টা করতে হবে। আর্ম বল, গতি, ফ্লাইট সব দিক দিয়েই তৈরি করার চেষ্টাটাই করছি।

নিজ দেশের চান্দিকা হাথুরুসিংহের সাথে কোচিং জুটিটা যে উপভোগ করছেন, তাও জানালেন এই লঙ্কান স্পিন কিংবদন্তি। মেলবন্ধনের সেই রণকৌশলের আসল পরীক্ষাটাও হবে আসন্ন বিশ্বকাপেই।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply