৮ গোলের শ্বাসরুদ্ধকর ফাইনাল; টাইব্রেকে আবাহনীকে হারিয়ে শিরোপা মোহামেডানের

|

ছবি: সংগৃহীত

একেই বলে রোমাঞ্চকর ফাইনাল। শুরুতেই একদিকে হেলে পড়া ম্যাচের অন্তিম মুহূর্তেও যে টানটান উত্তেজনা বিরাজ করবে সেটি ভেবেছিল কেউ? অতিরিক্ত সময় পেরিয়েও ম্যাচের ফল ৪-৪। টাইব্রেকেও ম্যাচের রঙ বদলেছে, উত্তেজনার পারদ উঠেছে চরমে। শেষ পর্যন্ত শ্বাসরুদ্ধকর ফাইনালে জয় হলো সাদাকালোদেরই। আবাহনী লিমিটেডকে হারিয়ে ১১তম বারের মতো ফেডারেশন কাপের শিরোপা জিতলো মোহামেডান স্পোর্টিং ক্লাব।

নির্ধারিত ৯০ মিনিটে ৩-৩ ড্র হওয়ায় খেলা গড়ায় অতিরিক্ত (৩০ মিনিট) সময়ে। অতিরিক্ত সময়েও খেলা থাকে অমীমাংসিত (৪-৪)। শেষ পর্যন্ত টাইব্রেকারে আবাহনীকে ৪-২ ব্যবধানে হারিয়ে ১৪ বছর পর শিরোপা জয়ের উল্লাসে মাতলো হারিয়ে যাওয়া মোহামেডান।

মঙ্গলবার (৩০ মে) কুমিল্লার ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে মুখোমুখি হয় দুই চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনী-মোহামেডান। ম্যাচের শুরুতে অবশ্য আাধিপত্য বিস্তার করে আবাহনী। ১৫ মিনিটে ফয়সাল আহমেদ ফাহিমের গোলে এগিয়ে যায় আকাশি জার্সিধারীরা। খেলার ৪৩ মিনিটে কোস্টারিকার ড্যানিয়েল কলিন্দ্রেসের গোলে ব্যবধান দ্বিগুণ করে ধানমণ্ডির ক্লাবটি। ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় তারা।

ম্যাচের দ্বিতীয়ার্ধে বদলে যায় দৃশ্যপট। চার মিনিটের ব্যবধানে মোহামেডানের অধিনায়ক সুলেমান দিয়াবাতের জোড়া গোলে সমতায় ফেরে সাদা কালো জার্সিধারীরা। মোহামেডান সমতা আনার মিনিট পাঁচেক ৬৫ মিনিটে নাইজেরিয়ান এমেকার গোলে আবাহনী ফের ৩-২ ব্যবধানে এগিয়ে যায়।

ম্যাচের ৮৩ মিনিটে ফেডারেশন কাপের ফাইনালে হ্যাটট্রিক পূর্ণ করেন মোহামেডানের অধিনায়ক সুলেমান দিয়াবাত। তার কল্যাণে মোহামেডান আবারও সমতায় ফেরে (৩-৩)।  

খেলার ১০৫ মিনিটে পেনাল্টি থেকে গোল করে সাদা কালো জার্সিধারী এগিয়ে নেন মোহামেডানের অধিনায়ক সোলেমান দিয়াবাতে। আবাহনীর গোলরক্ষককে একা পেয়ে নিজের চতুর্থ গোলের জন্য মরিয়া ছিলেন তিনি। গোল ঠেকাতে পা বাড়িয়ে দেন গোলরক্ষক সোহেল। তাতে বাধাপ্রাপ্ত হয়ে বক্সের ভেতরে পড়ে যান দিয়াবাতে। রেফারি পেনাল্টির বাঁশি বাজাতে সময় নেননি। স্পট কিকে দিয়াবাতে গোল করে দলকে ৪-৩ এ এগিয়ে নেন। 

১১৯ মিনিটে রহমত মিয়ার দূরপাল্লার শটে সমতা ফেরায় আবাহনী।। অতিরিক্ত সময়ে খেলা ড্র হওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে। 

পেনাল্টি শুটআউটে আবাহনীকে ৪-২ ব্যবধানে হারিয়ে ১৪ বছর পর শিরোপার উল্লাসে মেতে ওঠে মতিঝিলের ক্লাব মোহামেডান। আবাহনীর হয়ে স্পট কিক থেকে গোল করতে ব্যর্থ হয় দুই বিদেশি খেলোয়াড় ড্যানিয়েল কলিন্দ্রেস ও রাফায়েল আগুস্তো।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply