বলিউডে সিনেমা নিষিদ্ধের খেরোখাতা

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

মারিয়া হোসেন:

চলতি বছর মুক্তিপ্রাপ্ত ‘দ্য কেরালা স্টোরি’ এরইমধ্যে আয় করেছে ২০০ কোটি রুপি। মহামারী পরবর্তী সময়ে যেখানে বলিউডের শীর্ষ তারকাদের সিনেমা মুখ থুবড়ে পড়ছে, সেখানে ‘দ্য কেরালা স্টোরি’ রীতিমত চমকই। সিনেমাটির বক্স অফিস আয়ের পিছনে যতোটা না এর মানের অবদান, তার চেয়ে বেশি অবদান রেখেছে বর্তমান ভারতের রাজনৈতিক প্রেক্ষাপট। সিনেমাটি নিষিদ্ধও হয়েছে বেশ কিছু জায়গায়। তবে এবারই প্রথম নয়, বলিউডে অতীতেও এরকম দেখা গেছে।

পনেরো শতকের সুফি কবি মালিক মহম্মদ জয়সির একটি কবিতার ওপর ভিত্তি করে নির্মিত হয় সঞ্জয় লীলা বানসালির ঐতিহাসিক সিনেমা ‘পদ্মাবত’। মুক্তির আগেই রাজস্থানের কর্নি সেনা সংগঠন অভিযোগ করে, সিনেমাটিতে রানী পদ্মিনী রূপি দীপিকা এবং আলাউদ্দিন খিলজি রূপী রানভীর সিংয়ের রোমান্টিক দৃশ্য রয়েছে। বানসালি বিষয়টি অস্বীকার করলেও কর্নি সেনার ব্যাপক বিক্ষোভে সিনেমাটি গুজরাট, রাজস্থান, হরিয়ানা এবং মধ্যপ্রদেশ সরকার নিষিদ্ধ করে।

চাকরি ও শিক্ষা প্রতিষ্ঠানে জাতভিত্তিক আসন সংরক্ষণের ওপর ভিত্তি করে সামাজিক-রাজনৈতিক প্রেক্ষাপটের সিনেমা ‘আরাকশান’ নিষিদ্ধ হয় ভারতের উত্তর প্রদেশে। সুপ্রিম কোর্ট নিষেধাজ্ঞা তুলে না নেয়া পর্যন্ত সিনেমাটি নিষিদ্ধ ছিল দুই মাস। সাইফ আলি খান, দীপিকা পাড়ুকোন, অমিতাভ বচ্চন অভিনীত সিনেমাটিকে কেউ কেউ ‘দলিত বিরোধী এবং সংরক্ষণ বিরোধী’ বলেও অভিহিত করেন।

আমির খান ও কাজলের বহুল আলোচিত সিনেমা ‘ফানা’ পুরোপুরি নিষিদ্ধ ছিল গুজরাটে। গুজরাট সরকারের তৎকালীন ‘নর্মদা বাঁচাও’ আন্দোলনের প্রতি আমিরের অবস্থানের কারণে ‘ফানা’র বিরুদ্ধে এ সিদ্ধান্ত নিয়েছিলো সেখানকার রাজ্য সরকার। হুমকি দেয়া হয়েছিল, আমির খান ক্ষমা না চাইলে নিষিদ্ধ করা হবে সিনেমাটি। আমির তার মন্তব্যের জন্য ক্ষমা চাননি আর সিনেমাটিও কখনই গুজরাটে মুক্তি পায়নি।

রাহুল ঢোলাকিয়ার ‘পারজানিয়া’ সিনেমাটিও গুজরাটে কখনও মুক্তি পায়নি। ২০০২ সালের গুজরাট দাঙ্গার সময় গুলবার্গ সোসাইটি গণহত্যায় নিখোঁজ হওয়া এক পার্সি যুবকের সত্য গল্পের উপর নির্মিত সিনেমা এটি। উগ্রবাদী সংগঠন ‘বজরং দল’ প্রেক্ষাগৃহগুলোতে এটি প্রদর্শন না করার হুমকি দিলে হল মালিকরাও আর সিনেমাটির প্রদর্শনী করেন।

হুসেন জাইদির বইয়ের উপর ভিত্তি করে নির্মিত অনুরাগ কাশ্যপের ‘ব্ল্যাক ফ্রাইডে’। ১৯৯৩ সালের মুম্বাই বোমা বিস্ফোরণের অপরাধীদের ধরতে ব্যাপক অভিযানের ওপর ভিত্তি করে নির্মিত হয়েছিল এ সিনেমা। যেখানে কিছু ভারতীয় রাজনৈতিক নেতার নামসহ আপত্তিকর বিষয়বস্তুর অভিযোগ পাওয়া যায়। পরবর্তীতে মাত্র একশটি পর্দায় মুক্তি পায় সিনেমাটি।

বলিউডের এ যাবতকালের বহুল বিতর্কিত সিনেমা ‘দ্য কাশ্মির ফাইলস’। ১৯৯০ সালে কাশ্মিরে থাকা হিন্দু পণ্ডিতদের ওপর নির্যাতনের ইতিহাস নিয়ে নির্মিত এটি। সিনেমাটির বিরুদ্ধে ‘একতরফা মুসলিম বিদ্বেষ’ প্রদর্শনের অভিযোগ ওঠে। ব্যাপক প্রতিবাদের মুখে ভারতের গণ্ডি পেরিয়ে সিঙ্গাপুরেও নিষিদ্ধ হয় সিনেমাটি। যে ছোয়া লেগেছে সদ্য মুক্তিপ্রাপ্ত ‘দ্য কেরালা স্টোরিতেও। প্রদর্শনে নিষিদ্ধ, বিক্ষোভ, এমনকি হামলার পরেও বক্স অফিস ও দর্শকের কাছে থেমে নেই সিনেমাটির জয়রথ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply