এবার অসাড় হয়ে পড়া মানবশরীরে স্পন্দন ফেরাবেন ইলন মাস্ক

|

ধরুন, কোনো দুর্ঘটনায় আপনার পায়ের কার্যক্ষমতা নষ্ট হয়ে গেছে। চিকিৎসক বলে দিয়েছেন, আর কোনোদিনও নিজের পায়ে দাঁড়াতে পারবেন না আপনি। তবে হঠাৎ এমন একটি যন্ত্রের আবিষ্কার হলো, যার মাধ্যমে আপনি আবারও হাঁটতে পারবেন আগের মতো! আর এই যন্ত্রের ফলে পৃথিবীতে হয়তো আর কোনো পঙ্গু মানুষই থাকবে না? হ্যাঁ, প্রযুক্তির সাহায্যে অনেকটা এমনই কিছু করতে চলেছেন ইলন মাস্ক। এরই মধ্যে এ যন্ত্র নিয়ে শুরু হয়ে গিয়েছে গবেষণা, মিলেছে মানবশরীরে পরীক্ষার অনুমোদনও। খবর সিএনবিসির।

মূলত, নতুন একটি কোম্পানি চালু করেছেন ইলন মাস্ক। এর নাম ‘নিউরোলিঙ্ক’। এই প্রতিষ্ঠানের কাজ হবে, মস্তিস্কের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়া কোনো অঙ্গ-প্রত্যঙ্গ, স্নায়ু ও পেশিকে নতুন করে সংযুক্ত করা এবং এগুলোর কার্যক্ষমতা পুনরুদ্ধার করা। এ লক্ষ্যে ব্রেন-ইমপ্ল্যান্ট করবে এই সংস্থা।

এরই মধ্যে এ ধরনের একটি প্রযুক্তি নিয়ে গবেষণা করছে নিউরোলিঙ্ক। যন্ত্রটিকে মানবশরীরে পরীক্ষা অর্থাৎ ক্লিনিকাল পরীক্ষার জন্য অনুমোদন দিয়েছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ (এফডিএ)। বিষয়টি গত বৃহস্পতিবার নিজে জানিয়েছেন ইলন।

সংস্থাটির দাবি, এই প্রযুক্তির মাধ্যমে মানুষ নিজের মস্তিষ্কের সাহায্যে কম্পিউটার ইন্টারফেসও নিয়ন্ত্রণ করতে পারবে। চিকিৎসাক্ষেত্রে যা উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে ভবিষ্যতে। নিউরোলিঙ্ক আরও বলছে, এই যন্ত্রের সাহায্যে কোনো ব্যক্তির হারানো দৃষ্টিশক্তিও ফেরানো সম্ভব।

ব্রেন-ইমপ্ল্যান্ট নিয়ে কাজ করার জন্য একাধিক ক্লিনিক চালু করার পরিকল্পনার কথা জানিয়েছেন ইলন মাস্ক। সার্জিকাল রোবটের সাহায্যে রোগীদের মস্তিষ্কে যন্ত্রটি প্রতিস্থাপন করা হবে। অর্থাৎ যন্ত্রের সাহায্যেই মস্তিষ্কের সংবেদন রেকর্ড করতে পারে এমন যান্ত্রিক ব্যবস্থা বসানো হবে মানবশরীরে। যা চিকিৎসা ব্যবস্থায় এক নতুন যুগের সূচনা করতে সক্ষম।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply