এলো কৃত্রিম বুদ্ধিমত্তার রিজজিপিটি, শিখিয়ে দেবে কোথায় কী বলতে হবে

|

গুছিয়ে কথা বলতে না পারার সমস্যা কমবেশি সবারই রয়েছে। ঠিকমতো কথা বলতে না পারার কারণে পছন্দের মানুষের মন জয় করতে পারেনি এমন মানুষও কম নয়। এসব সমস্যা দূর করবে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন প্রযুক্তি রিজজিপিটি। প্রেমিকাকে মুগ্ধ করতে কী বলতে হবে তা শিখিয়ে দেবে এই প্রযুক্তি। চাকরির ইন্টারভিউতে কী উত্তর দিতে হবে দিবে সেই নির্দেশনাও। খবর নিউয়র্ক পোস্টের।

চাকরির ইন্টারভিউতে গিয়ে প্রশ্নকর্তার প্রশ্নের উত্তর দিতে গিয়ে বহু মানুষ কী বলতে হবে তা নিয়ে পড়েন দ্বিধায়। প্রথম দেখায় ভালোবাসার মানুষের সামনে গুছিয়ে কথা বলতে না পারার আক্ষেপও আছে অনেকের।

যারা মানুষের সাথে কথা বলতে গিয়ে সমস্যায় ভোগেন তাদের জন্য সুখবর নিয়ে এসেছে যুক্তরাজ্যের স্টানফোর্ড ইউনিভার্সিটির এক শিক্ষার্থী। তার উদ্ভাবিত কৃত্রিম বুদ্ধিমত্তার রিজজিপিটিই বলে দিবে কী কথা বলতে হবে কার সাথে।

চশমার সাথে ব্যবহার করা যায় এই লেন্স। এতে রয়েছে একটি ক্যামেরা, মাইক্রোফোন ও টুডি ডিসপ্লে। আশপাশের মানুষ কী বলছে তা পর্যবেক্ষণ করবে ক্যামেরা ও মাইক্রোফোন। পরে সেটি লেখায় রূপান্তর করে পাঠাবে ওপেন এআই চ্যাটবট চ্যাটজিপিটিতে। এরপরই স্ক্রিনে ভেসে উঠবে উত্তর।

রিজজিপিটির উদ্ভাবক ব্রায়ান চিয়াং বলেন, রিজজিপিটি মানুষের সাথে আপনার কথোপকথন শুনবে। এরপর আপনাকে বলে দিবে তাদের সাথে আপনার কী কথা বলা উচিত। ডেট কিংবা চাকরির ইন্টারভিউতে আরও স্মার্ট হতে সাহায্য করবে। এটার মধ্যে একটি ক্যামেরা ও মাইক্রোফোন রয়েছে। আরও আছে টুডি ডিসপ্লে। এই ডিসপ্লের মাধ্যমেই আপনাকে কী বলতে হবে সেই নির্দেশনা দেয়া হবে।

তিনি আরও বলেন, কোনো কথোপকথনে কারও বিকল্প হিসেবে এই প্রযুক্তি ব্যবহার করা আমাদের লক্ষ্য নয়। আমরা চাই, এটি মানুষকে সঠিকভাবে ভাবতে সহায়তা করুক। উদাহরণস্বরূপ, চাকরিতে আপনার অতীত সম্পর্কে জিজ্ঞেস করলে এটি সেই অতীত মনে করিয়ে দিতে সাহায্য করবে।

সফলভাবেই রিজজিপিটির প্রটোটাইপ তৈরির দাবি ব্রায়ান চিয়াং নামের স্টানফোর্ডের ওই শিক্ষার্থীর। যদিও এখনও বেশকিছু সমস্যা রয়েছে। প্রযুক্তিটি আরও আধুনিক করার চেষ্টা চলছে। বলছেন, মানুষের বিকল্প নয় বরং সহায়তাকারী হিসেবে কাজ করে এটি।

বাণিজ্যিকভাবে এই রিজজিপিটি তৈরির ইচ্ছে নেই উদ্ভাবকের। শুধুমাত্র কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে কী করা সম্ভব সেটাই দেখাতে চেয়েছেন তিনি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply