সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

|

আজ সৌদি আরবসহ বিশ্বের বেশিরভাগ দেশে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা। আল্লাহ্’র সন্তুষ্টি লাভের আশায় পশু কোরবানি দেবেন মুসল্লিরা।

মধ্যপ্রাচ্য ও আরব দেশগুলো ছাড়াও ঈদ উদযাপনে প্রস্তুত যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, ফ্রান্সসহ ইউরোপের বিভিন্ন দেশ। এরই মাঝে, মুসলিম সম্প্রদায়ের উদ্দেশে শুভেচ্ছা বার্তা দিয়েছেন বিভিন্ন রাষ্ট্রনেতা ও সরকার প্রধান।

এদিকে, মুজদালিফায় রাত কাটানোর পর আজ ফজরের নামাজ শেষে মিনায় ফিরছেন হাজিরা। সেখানে, আল-জামারা’য় শয়তানকে পাথর মারার পর তারা মাথা মুণ্ডন করবেন। এরপর, আল্লাহ্’র সন্তুষ্টি লাভের আশায় দেবেন পশু কোরবানি।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক শুভেচ্ছা বার্তায় বলেন, ঈদুল আজহা- অর্থই হলো ত্যাগ করা, আত্ম-উপলব্ধি। আমার প্রত্যাশা- কেবল কানাডা নয় বরং বিশ্বের প্রত্যেক মুসলিম পবিত্র এই উৎসবে ত্যাগের মহিমায় উজ্জল হয়ে উঠবেন। সবাইকে বলবো- উৎসবের মূল আদর্শে উজ্জীবিত হয়ে উঠুন। আমার পরিবারের পক্ষ থেকে কানাডা’র নাগরিকসহ গোটা বিশ্বের মুসলিমদের জানাই ঈদের শুভেচ্ছা।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান সবাইকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়ে বলেন, উৎসবের এই মুহূর্তে দেশবাশীকে বলবো- তুরস্কের পতাকা, জাতীয় প্রতীক বা সার্বভৌমত্বের দিকে যারা আক্রমণ করবে, তাদের উপযুক্ত জবাব দেয়া হবে। স্বার্থান্বেষী মহলের লক্ষ্য একটাই- তুরস্কে এবং তার নাগরিকদের অপমান। এর জন্য, তুর্কি অর্থনীতিকে ব্যবহার করা হচ্ছে। কিন্তু, তাদের ভুল প্রমাণিত করার জন্য আমরা সদা প্রস্তুত।

যমুনা অনলাইন: এফএম









Leave a reply