গেল ১৫ মাসের যুদ্ধে সবচেয়ে ভয়াবহ হামলা ইউক্রেনে

|

গেল ১৫ মাসের যুদ্ধ চলাকালে কিয়েভে সবচেয়ে ভয়াবহ হামলা চালিয়েছে রাশিয়া। শনিবার (২৭ মে) মধ্যরাতে সামরিক, বেসামরিক স্থাপনায় ৪০টির বেশি ড্রোন রকেট নিক্ষেপ করেছে পুতিন বাহিনী। এক বেসামরিক নিহতের পাশাপাশি আহত আরও বেশ কয়েকজন। ইউক্রেনের দাবি, এদিন অন্তত ২০টি ড্রোন ভূপাতিত করেছে তারা। হামলা প্রতিহতের পাশাপাশি রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে চালাচ্ছে পাল্টা শক্তিশালী হামলা। খবর রয়টার্সের।

স্তব্ধ নগরীতে থেকে থেকে বেজে উঠছে সাইরেন। মিসাইল আর ড্রোন সনাক্তের পর মধ্যরাতে ভয়ার্ত এই আওয়াজে সতর্ক হয়ে ওঠে গোটা কিয়েভ। রাজধানীতে একে একে ধেয়ে আসে রুশ বাহিনীর ছোড়া ৪০টির বেশি ড্রোন রকেট। এর মধ্যে ২০টি ভূপাতিত করতে সক্ষম হয়েছে জেলেনস্কি সেনারা। শনিবারের এই আগ্রাসনকে যুদ্ধ শুরুর পর থেকে কিয়েভে আকাশপথে সবচেয়ে বড় হামলা বলে আখ্যা দিচ্ছে কিয়েভ।

কিয়েভ ডে’কে সামনে রেখে সামরিক স্থাপনার পাশাপাশি নির্বিচারে হামলা হয়েছে আবাসিক ভবনে। ঘটেছে হতাহতের ঘটনাও। হামলার ভয়াবহতা উল্লেখ করে নগরবাসীকে নিরাপদ আশ্রয়ে থাকার আহ্বান জানায় শহর প্রশাসন।

রুশ বাহিনীর হামলা পর হাত-পা গুঁটিয়ে বসে নেই ইউক্রেনীয় সেনারাও। শক্তিশালী প্রতিরোধ গড়ে তোলার পাশাপাশি পাশাপাশি মস্কোর নিয়ন্ত্রিত পূর্বাঞ্চলেও লাগাতার পাল্টা হামলা চালাচ্ছে তারা। পশ্চিমা অস্ত্র সহায়তার পর রণকৌশলেও উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যাচ্ছে জেলেনস্কি বাহিনীর। আকাশ প্রতিরক্ষা জোরদারের পাশাপাশি, হাইমার্স রকেট, ক্রুজ মিসাইলের মতো শক্তিশালী অস্ত্র দিয়ে হামলা জোরদার করেছে তারা। অবশ্য সবগুলো হামলাই প্রতিহতের দাবি মস্কো’র।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকভ বলেন, ইউক্রেনে এখনও সেনারা অভিযান চালাচ্ছে। গেল ২৪ ঘণ্টায় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে দুটি ক্রুজ মিসাইল, ১৯টি হাইমার্স রকেট সিস্টেম এবং দুটি অ্যান্টি রাডার মিসাইল ধ্বংস করা হয়েছে। লুহানস্ক, দোনেৎস্ক ও জাপোরিঝিয়ায় ১২টি ড্রোন রকেট ভূপাতিত করেছে আমাদের সেনারা।

এদিকে ইউক্রেনের রুশ যুদ্ধজাহাজ ধ্বংসের দাবিকে উড়িয়ে দিয়েছে মস্কো। সেবাস্তোপোলের বন্দরে নৌযানটি পৌঁছানোর ছবি প্রকাশ করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। তারা জানায়, ইভান খার্স নামের জাহাজটিতে হামলা চেষ্টা চালালেও, তা সফলভাবে প্রতিহত করেছে নৌবাহিনী। জাহাজটিরও কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply