ধোনির ‘পাঁচ’ নাকি হার্দিকের টানা দুই শিরোপা

|

ছবি: সংগৃহীত

মাহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস আইপিএল ইতিহাসে এর আগে ৯ বার ফাইনালে উঠে ৪ বার শিরোপা জিতেছে অন্যদিকে, হার্দিক পান্ডিয়ার গুজরাট টাইটান্স বর্তমান চ্যাম্পিয়ন। সংখ্যা গুরুত্বপূর্ণ। কিন্তু আত্মবিশ্বাস কিংবা চাপ লিখে দেয় শেষের গল্প। আইপিএলের ২০২৩ আসরের ফাইনালে আজ একে অপরের মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস-গুজরাট টাইটান্স।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে রোববার (২৮ মে) বাংলাদেশ সময় রাত ৮টায়। কোয়ালিফায়ার-১ এ গুজরাটকে হারিয়েই এই মৌসুমে আইপিএলের ফাইনালে উঠেছে মহেন্দ্র সিং ধোনির দল। ফাইনালের আগে বিশ্রামের জন্য সময়ও পেয়েছে তারা। ধোনির নেতৃত্বধীন দলটি রয়েছে দারুণ ফর্মে। নিয়মিত রান পাচ্ছেন চেন্নাইয়ের ব্যাটাররা। দলের দুই ওপেনার ডেভন কনওয়ে ও রুতুরাজ গাইকোয়াড আছেন দুর্দান্ত ফর্মে। এছাড়াও মিডল অর্ডারে দলটিকে ভরসা যোগাচ্ছেন শিভাম দুবে ও আজিঙ্কা রাহানে। আইপিএলে এই আসরে সবচেয়ে বেশি ছক্কাও মেরেছেন দুবে। এছাড়াও ধোনির ক্যারিশম্যাটিক অধিনায়কত্বও চেন্নাইয়ের ভরসার জায়গা।

ছবি: সংগৃহীত

অন্যদিকে, আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন হার্দিক পান্ডিয়ার গুজরাট। পয়েন্ট তালিকার শীর্ষ দল হিসেবে প্লে-অফে উঠেছিল তারা। কোয়ালিফায়ারে চেন্নাইয়ের কাছে হারার পর দ্বিতীয় কোয়ালিফায়ারে শুভমান গিলের অবিশ্বাস্য সেঞ্চুরিতে মুম্বাই ইন্ডিয়ান্সকে উড়িয়ে দিয়ে ফাইনাল নিশ্চিত করে হার্দিক পান্ডিয়ার দল।

গুজরাটকে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার আশা যোগাচ্ছে তাদের খেলোয়াড়েরা। এই মৌসুমে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটার এবং বোলার তাদের দলেরই। ব্যাট হাতে অবিশ্বাস্য ফর্মে আছেন শুভমান গিল। শেষ চার ম্যাচের তিনটিতেই সেঞ্চুরি করেছেন তরুণ এ ব্যাটার। রান সংগ্রহের জন্য এই ব্যাটারের দিকেই তাকিয়ে থাকবে হার্দিকের দল। গুজরাট অধিনায়কের বড় ভরসা তার দলের বোলিং ইউনিট। যেকোনো সময় খেলার মোড় ঘুরিয়ে দেয়ার সামর্থ্য রাখেন রশিদ খান-মোহাম্মাদ শামিরা।

ছবি: সংগৃহীত

গত আসরে এই ভেন্যুতেই রাজস্থান রয়েলসকে ৭ উইকেটে হারিয়ে আইপিএলে প্রথমবারের মতো অংশ নিয়ে শিরোপা জিতে নেয় গুজরাট। আজও সেই একই মাঠে প্রতিপক্ষ হিসেবে গুজরাট পাচ্ছে চারবারের চ্যাম্পিয়ন ধোনির চেন্নাই সুপার কিংসকে। দেখা যাক শেষ পর্যন্ত, ধোনির দলকে হারিয়ে টানা দ্বিতীয় শিরোপা ঘরে তুলবে গুজরাট নাকি হার্দিক পান্ডিয়ার দলকে হারিয়ে পঞ্চম শিরোপা জিতবে ধোনির চেন্নাই।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply