গোল ব্যবধানে এগিয়ে থেকে শিরোপা জয় করলো বায়ার্ন মিউনিখ

|

শেষ মুহূর্তের রোমাঞ্চে টানা ১১ বার জার্মান বুন্দেসলিগায় চ্যাম্পিয়ন হলো বায়ার্ন মিউনিখ। এফসি কোলঞ্জকে ২-১ গোলে হারায় বাভারিয়ানরা। একই সময়ে গড়ানো অন্য ম্যাচে মেইঞ্জের সাথে ২-২ গোলে ড্র করে শিরোপা জয়ের সুবর্ণ সুযোগ হারায় বরুশিয়া ডর্টমুন্ড। লিগের শেষ দিনে ৩৪ ম্যাচে ডর্টমুন্ডের সমান ৭১ পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে এগিয়ে থেকে শিরোপা নিশ্চিত করে টমাস টুখেলের দল। খবর বিবিসির।

শেষ মুহূর্তের রোমাঞ্চে ভরা ম্যাচে বুন্দেশলিগা জয় নিশ্চিত হয় বায়ার্ন মিউনিখের। নাটকীয় বললেও মনে হয় কম বলা হয়ে যায়। টানটান উত্তেজনার ম্যাচ শেষে দুর্ভাগ্য সঙ্গী হয় বরুশিয়া ডর্টমুন্ডের। আর তাদের দুর্ভাগ্যের সুযোগ নিয়ে গোল পার্থক্যে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন হলো বায়ার্ন মিউনিখ। জার্মানির সফলতম দল হিসেবে বায়ার্ন লিগ শিরোপা জিতলো টানা ১১ বার।

শিরোপা জেতার লক্ষ্যে মাইনজের বিপক্ষে খেলতে নামে বরুশিয়া ডর্টমুন্ড। ঘরের মাঠে মাইনজের কাছে পিছিয়ে পড়ার পর সমতা ফেরানোর সুযোগও এসেছিল ডর্টমুন্ডের সামনে। কিন্তু পেনাল্টি মিস করেন সেবাস্তিয়ান হলার। কিছুক্ষণ পর উল্টো ২-০ গোলে পিছিয়ে পড়ে ডর্টমুন্ড।

বিরতির পর একের পর এক আক্রমণ চালাতে থাকে হলুদ-কালোরা। রাফায়েল গেরেরোর গোল কিছুটা আশা জাগায় তারা। এরপর ম্যাচের একদম শেষ মুহূর্তে নিকলাস সুলে সমতা ফেরালেও বায়ার্ন নিজেদের ম্যাচ জিতে যাওয়ায় তা যথেষ্ট হয়নি ডর্টমুন্ডের জন্য।

অন্যদিকে, ড্রয়ের পথে হাটা ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হয় বায়ার্ন। কোলনের মাঠে কিংসলে কোমানের গোলে এগিয়ে যায় বাভারিয়ানরা। ৪৬ মিনিটে সানে ব্যবধান ২-০ করলেও ভিএআর বাতিল করে সেটি।

কোলন ৮১ মিনিটে পেনাল্টি থেকে সমতায় ফিরলে বেড়ে যায় শিরোপা নিয়ে চলা নাটকীয়তা। ডর্টমুন্ড গোল করে সমতায় ফিরলে আবার তারাই এগিয়ে যেতো পয়েন্টের ব্যবধানে। তাই বায়ার্নকে আরেকটি গোল করতেই হতো।

৮৯ মিনিটে সেই জাদুকরি মুহূর্তের জন্ম দেন ১৯ বছর বয়সী জার্মান মিডফিল্ডার জামাল মুসিয়ালা। তার দুর্দান্ত গোল ২-১ গোলে এগিয়ে দেয় টমাস টুখেলের দলকে। শেষ পর্যন্ত বায়ার্ন ২-১ গোলে জেতায় ডর্টমুন্ড ম্যাচের অন্তিম সময়ে ২-২ গোলে সমতায় ফিরলেও ঠেকাতে পারেনি বায়ার্নের শিরোপা উল্লাস। সমান পয়েন্ট নিয়ে লিগ শেষ করলেও ফারাক গড়ে দেয় গোলপার্থক‍্য।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply