বাজেটে অর্থনৈতিক সংকট পুনরুদ্ধারের পথ-নকশা রাখতে হবে: সিপিডি

|

প্রকট হয়েছে অর্থনৈতিক সংকট। পুনরুদ্ধারে আগামী বাজেটে রাখতে হবে পথ-নকশা। ব্যত্যয় হলে অর্থনৈতিক বিপর্যয় তৈরি হবার শঙ্কা দেখছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর ডায়ালগ পলিসি (সিপিডি)।

শনিবার (২৭ মে) রাজধানীর ধানমন্ডিতে সিপিডি কার্যালয়ে ‘বাংলাদেশ অর্থনীতি ২০২২-২৩: তৃতীয় অন্তর্বর্তীমূলক পর্যালোচনা’ জানাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ শঙ্কার কথা তুলে ধরে সংস্থাটি। এতে বলা হয়, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, ভর্তুকির ক্ষেত্রে স্বচ্ছতা, ব্যয় সংকোচনসহ নানামুখী কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে। কেন্দ্রীয় ব্যাংক থেকে সরকারের অনিয়ন্ত্রিত ঋণ অর্থনীতির জন্য বড় ধরনের আঘাত। এতে বাড়ছে মূল্যস্ফীতির চাপ। অর্থনীতির চালচিত্র বিশ্লেষণ করে এ তথ্য তুলে ধরা হয়।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন সংবাদ সম্মেলনে বলেন, আমদানির অজুহাতে দাম বাড়ানো হচ্ছে। যদিও মূল্যস্ফীতির জন্য অভ্যন্তরীণ কারণও দায়ী। যুক্তরাষ্ট্র থেকে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধিকে দুশ্চিন্তার কারণ বলে মনে করে সিপিডি।

আরও বলা হয়, প্রণোদনার সুবিধা পেতে অর্থ পাঠানো হচ্ছে কি না তা যাচাই করা দরকার। চলতি অর্থবছরে রাজস্ব ঘাটতি ৭৫ হাজার কোটি টাকা হতে পারে বলে মনে করে সংস্থাটি। ভর্তুকি দেবার ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করার দাবিও তুলে ধরা হয়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply