শুভমান গিলের আইপিএলে ‘অরেঞ্জ ক্যাপ’ নিশ্চিত

|

ছবি: সংগৃহীত

শুভমান গিলের দুর্দান্ত সেঞ্চুরিতে আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে মুম্বাইকে হারিয়ে ফাইনালে পৌঁছেছে গুজরাট টাইটান্স। চার ম্যাচে তিন সেঞ্চুরি করার কীর্তি গড়ে প্রশংসায় ভাসছেন শুভমান গিল। আইপিএলের এক আসরে ৮ শতাধিক রান করা চতুর্থ ক্রিকেটার এখন এই তরুণ। সেই সাথে নিশ্চিত করেছেন, আইপিএলের চলতি আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকের ‘অরেঞ্জ ক্যাপ’টা তিনিই জিততে যাচ্ছেন।

এবারের আইপিএলে ব্যাট হাতে সব আলোটা কেড়ে নিয়েছেন শুভমান গিল। পাঞ্জাবে জন্ম নেয়া শুভমান খেলছেন গুজরাট টাইটান্সের হয়ে। ফাইনালের আগ পর্যন্ত ৮১৫ রান করে টপ স্কোরার হওয়াটা পাকা করেছেন এই ২৩ বছর বয়সী তরুণ। ১৬ ম্যাচে তিন সেঞ্চুরি আর চার ফিফটি আছে নামের তার নামের পাশে। গড়টাও ঈর্ষনীয়, ৬০.৭৮।

কিন্তু গত চার ম্যাচে গিলের পারফরমেন্সই ছিল বেশি চোখ ধাঁধানো। ফাইনালে যাবার শেষ সুযোগ, দ্বিতীয় কোয়ালিফায়ারে ব্যাট হাতে মুম্বাইকে মূলত একাই ম্যাচ থেকে ছিটকে দিয়েছেন শুভমান গিল। ৬০ বলে ৭ চার আর ১০ ছক্কায় ১২৯ রান করে ফিরেছেন এই ওপেনার। সবশেষ চার ম্যাচে এটি গিলের তৃতীয় সেঞ্চুরি। হায়দ্রাবাদের বিপক্ষে ১০১, বেঙ্গালুরুর বিপক্ষে অপরাজিত ১০৪, চেন্নাইয়ের বিপক্ষে ৪২ রানের ইনিংস খেলার পর মুম্বাইকে বিদায় করা ১২৯ রানের অনবদ্য এক ইনিংস খেলেছেন এই ওপেনার।

এর ফলে এবারের আইপিএলের সর্বোচ্চ ৮৫১ রানের মালিক এখন শুভমান গিল। সর্বোচ্চ রান সংগ্রাহকের অরেঞ্জ ক্যাপ আর ট্রফিটা তার নিশ্চিত। কারণ, দুই ও তিন নম্বরে থাকা ফাফ ডু প্লেসিস ও ভিরাট কোহলির আইপিএল শেষ। চার নম্বরে থাকা চেন্নাইয়ের ডেভন কনওয়ের রান ৬২৫। ফাইনালে শুভমান রান না করলেও তাকে টপকাতে অসম্ভব ২২৭ রানের ইনিংস খেলতে হবে কনওয়েকে।

আইপিএল ইতিহাসে চতুর্থ ক্রিকেটার হিসেবে এক আসরে ৮০০’র বেশি রান করার কীর্তি গড়লেন শুভমান গিল। এর আগে এই আসরে ৮ শতাধিক রান করেছিলেন ভিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার ও জস বাটলার।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply