স্পেনে বর্ণবাদের অবসান হবে, আশাবাদী নন গার্দিওলা

|

ছবি: সংগৃহীত

স্পেনে বর্ণবাদের অবসান হবে বলে আশাবাদী নন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। তিনি বলেছেন, স্পেনে বর্ণবাদ পরিস্থিতির উন্নতি ঘটুক, এটা আমি চাই। কিন্তু এ ব্যাপারে আশাবাদী হতে পারছি না। দ্য গার্ডিয়ানের খবর।

ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে ম্যাচে বর্ণবাদের শিকার ও তার প্রতিবাদ করে বিশ্ব ফুটবলকে নাড়িয়ে দিয়েছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র। ২০২১ সালের পর থেকে কেবল স্পেনেই ১০ বার বর্ণবাদী মন্তব্য ও আচরণের শিকার হয়েছেন ভিনি; যার মাঝে সবশেষ ৭টি ঘটনাই ঘটেছে চলতি মৌসুমে। বারবার অভিযোগ জানিয়েও লা লিগা কর্তৃপক্ষের কাছ থেকে কার্যকর কোনো ব্যবস্থা গ্রহণ করতে দেখেননি বলে লা লিগাকেও ‘বর্ণবাদী’ বলে আখ্যা দিয়েছিলেন ভিনিসিয়াস। অবশেষে নড়েচড়ে বসেছে লা লিগা। ভ্যালেন্সিয়ার মাঠের যে অংশ থেকে ভিনিসিয়াসের প্রতি ছুড়ে দেয়া হয়েছিল বর্ণবাদী মন্তব্য, সেই স্ট্যান্ডকে পাঁচ ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে। সেই সাথে, ভ্যালেন্সিয়াকে জরিমানা করা হয়েছে ৪৫ হাজার পাউন্ড।

এই ঘটনার রেশ এখনও কাটেনি। প্রিমিয়ার লিগের কাছ থেকে লা লিগার শেখার কিছু আছে কিনা; এমন প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন সাবেক স্প্যানিশ ফুটবলার ও ম্যান সিটির কোচ পেপ গার্দিওলা। তিনি জবাবে বলেন, লা লিগার উচিত প্রিমিয়ার লিগ থেকে শিক্ষা গ্রহণ করা। ইংল্যান্ডে এখন বর্ণবাদের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে। প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ তাদের করণীয় সম্পর্কে জানে। আমরা আমাদের প্রতিবেশীর চেয়ে ভালো, আরেকজনের চেয়ে আমি সেরা- এই মনোভাব ও এই সমস্যার বিস্তৃতি সর্বত্র।

বার্সেলোনার ডাগআউটে দাঁড়িয়ে ট্রেবল জয় করা গার্দিওলা আরও বলেন, সমস্যা হচ্ছে, বর্ণবাদ এখন সর্বত্রই। কেবল লৈঙ্গিক বিচারেই নয়, গায়ের রঙের জন্যও। অনেকেই বিশ্বাস করে, আমার ভাষা অন্য ভাষার চেয়ে ভালো। আমাদের দেশ অন্য দেশের ভালো। মানুষ হিসেবে আমাদের উচিত বৈচিত্রকে স্বাভাবিকভাবে গ্রহণ করা। কিন্তু এখন আমরা সেই অবস্থার চেয়ে অনেকটাই দূরে আছি। আশা করি, স্পেনে অবস্থার উন্নতি ঘটবে। কিন্তু আমি আশাবাদী নই।

আরও পড়ুন: বর্ণবাদের বিরুদ্ধে প্রচারণার জন্য দুইটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply