সোমালিয়ায় শান্তিরক্ষী ঘাঁটিতে আল শাবাবের হামলা, বহু হতাহতের আশঙ্কা

|

ভয়েস অব আফ্রিকা থেকে সংগৃহীত ছবি।

সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়নের শান্তিরক্ষীদের ঘাঁটিতে ভয়াবহ হামলা চালিয়েছে জঙ্গি গোষ্ঠী আল শাবাব। শুক্রবার রাজধানী মোগাদিসু থেকে ১৩০ কিলোমিটার দক্ষিণপশ্চিমাঞ্চলে ঘটে এ ঘটনা। এ ঘটনায় উভয়পক্ষেই ব্যাপক হতাহতের ঘটনা ঘটেছে। আল শাবাবের দাবি, এ হামলায় ১৩৭ শান্তিরক্ষীকে হত্যা করেছে তারা। খবর আলজাজিরার।

শুক্রবার (২৬ মে) প্রকাশিত এক প্রতিবেদনে আলজাজিরা জানিয়েছে, মোগাদিসু থেকে ১৩০ কিলোমিটার দক্ষিণপশ্চিমের বুলামারেতে আফ্রিকান ইউনিয়ন ট্রানজিশন মিশন ইন সোমালিয়া (এটিএমআইএস) এর ঘাঁটিতে জঙ্গিরা হামলা চালায়। এটিএমআইএস আল শাবাবের সঙ্গে লড়াইয়ে সোমালিয়ার কেন্দ্রীয় সরকারকে সহায়তা করছে।

উগান্ডার পিপলস ডিফেন্স ফোর্সের (ইউপিডিএফ) সহকারী মুখপাত্র ডিও আকিকি বলেছেন, শুক্রবার সকালে আমাদের ঘাঁটিতে আল শাবাবের জঙ্গিরা হামলা চালায়। আমরা এটিএমআইএসের সদরদফতরের সঙ্গে যোগাযোগের জন্য অপেক্ষা করছি।

পরে দেয়া এক বিবৃতিতে এটিএমআইএস জানিয়েছে, আল শাবাব গাড়ি ও আত্মঘাতী বোমা হামলাকারী ব্যবহার করে হামলা চালিয়েছে। মিশন ও এর মিত্র বাহিনীগুলো পলায়নরত জঙ্গিদের ওপর পাল্টা হামলা চালায়।

হামলার পরে দেয়া এক বিবৃতিতে এ হামলার দায় স্বীকার করে আল শাবাব জানিয়েছে যে তারা ওই ঘাঁটিতে আত্মঘাতী বোমা হামলা চালিয়ে ১৩৭ জন সেনাসদস্যকে হত্যা করেছে।

তাৎক্ষণিকভাবে হতাহতের এ সংখ্যা সরকারি কোনো পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি। উল্লেখ্য, কোনো হামলার পর সাধারণত আল শাবাব হতাহতের যে সংখ্যা জানায় তা প্রায় সবসময়ই সরকারি ভাষ্য থেকে আলাদা হয়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply