চট্টগ্রামে ফুটপাতের ওপরই বসেছে বাজার-দোকানপাট, উচ্ছেদের আশ্বাস কর্তৃপক্ষের

|

চট্টগ্রাম ব্যুরো:

ফুটপাত দখল করে অবাধে বাণিজ্য চলছে চট্টগ্রামে। চলাচলের পথে শতশত ভ্রাম্যমান দোকানপাটে দেদারসে চলছে ব্যবসা। ব্যস্ততম সব সড়কের দুপাশও এদের দখলে। সড়ক সংকুচিত হওয়ায় ভয়াবহ যানজট আর জনদুর্ভোগ যেনো অনেকটাই নিত্যনৈমিত্তিক ব্যাপার। ফুটপাত এবং সড়ক দখলমুক্ত করতে নেই কার্যকর পদক্ষেপ।

চট্টগ্রাম মহানগরীর ব্যস্ততম স্টেশন রোডের ফ্লাইওভারের নিচে থাকা ডিভাইডার বাদ যায়নি দখল থেকে। রেলস্টেশন থেকে ফলমন্ডি পর্যন্ত আধা কিলোমিটার সড়কের দুপাশের অবস্থাও একই। দখলের কারণে সড়ক সংকুচিত হয়ে পড়ায় দিনভর লেগে থাকে যানজট। সামান্য পথ পাড়ি দিতে লাগে দীর্ঘসময়। সড়ক দখল হলেও প্রশাসন নির্বিকার।

এদিকে, চাঁদা দিয়ে সড়কে দোকান বসানোর কথা স্বীকার করেছেন বিক্রেতারা। তাদের দাবি, সিটি করপোরেশনের সাথে কথা বলেও রাস্তা দখল করে চলছে ব্যবসা। অবশ্য একাধিকবার উচ্ছেদ চালিয়েও সড়ক দখলমুক্ত করা যায়নি বলে দাবি স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর আবদুস সালাম মাসুমের।

তিনি বলেন, এরই মধ্যে মেয়রের কাছে বিষয়টি জানানো হয়েছে। তিনি বলেছেন ঈদের পর এখানে কড়াভাবে উচ্ছেদ অভিযান চালিয়ে খালি স্থানগুলোতে গাছ রোপন করা হবে।

জনদূর্ভোগ লাঘবে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়ও। তিনি বলেন, যারা রাস্তায় চলে এসে ব্যবসা করছে, তাদেরকে উচ্ছেদ করার ব্যবস্থা করছি। আর আশা করি আমাদের এ কাজে সকলে সহযোগিতা করবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply