আবারও চীনে করোনার হানা, সপ্তাহে সংক্রমিত হতে পারেন সাড়ে ৬ কোটি মানুষ: রিপোর্ট

|

করোনা নিয়ন্ত্রণের কঠোর নীতি থেকে সরে আসতেই চীনে ধীরে ধীরে বাড়তে শুরু করেছিল সংক্রমণ। এবারে তা পৌঁছেছে আশঙ্কাজনক পর্যায়ে। সম্প্রতি দ্য ওয়াশিংটন পোস্টের একটি প্রতিবেদনে এমনটি দাবি করা হচ্ছে। এ সংক্রমণ রুখতে দেশটিতে চালু হচ্ছে নতুন টিকাও। খবর এনডিটিভির।

বলা হচ্ছে, চীনে এক্সবিবি নামে ওমিক্রনের নতুন একটি ভেরিয়েন্টের সংক্রমণ ছড়িয়ে পড়তে শুরু করেছে আশঙ্কাজনক হারে। সঠিক সময়ে এটি নিয়ন্ত্রণ না করা গেলে সপ্তাহে অন্তত সাড়ে ৬ কোটি মানুষ করোনা আক্রান্ত হতে পারেন চীনে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

অবশ্য সংক্রমণ বৃদ্ধির বিষয়টি একেবারে উড়িয়ে দিচ্ছে না চীনা কর্তৃপক্ষও। চীনের মহামারি বিশেষজ্ঞ ঝং নানশান জানিয়েছেন, ওমিক্রনের এক্সবিবি ভেরিয়েন্টের সঙ্গে লড়াইয়ে পরীক্ষামূলকভাবে দু’টি নতুন টিকা চালু করা হয়েছে। তবে খুব শীঘ্রই করোনার আরও তিন থেকে চারটি টিকা সরকারি অনুমোদন পাবে।

ঝং নানশান আরও জানান, গত বছরের শীতে কঠোর কোভিড শূন্য নীতি বাস্তবায়নে চীনা সরকার ছিল বদ্ধপরিকর। তবে সেই বিধিনিষেধ তুলে নিতেই করোনার প্রাদুর্ভাব শুরু হয়েছে। যা এখন বাড়ছে বিপজ্জনকহারে।

এদিকে, সংক্রমণ বাড়লেও তা নিয়ন্ত্রণের বাইরে যাবে না বলে জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। এজন্য ভ্যাকসিনের ওপর আরও জোর দেয়া হচ্ছে দেশটিতে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply