রক্ত স্বল্পতার সমস্যায় ভুগছেন?

|

চোখমুখ ক্রমশই ফ্যাকাসে হয়ে যাচ্ছে। খাওয়াদাওয়াতেও তেমন রুচি নেই। অফিস যাতায়াতের ধকল যেন আর বইতে পারছেন না। প্রবল গরমে এগুলিকে শুধুই গরমের ক্লান্তি বলে অবহেলা করলে ভুল করবেন। এই সব উপসর্গ হতে পারে অ্যানিমিয়ার লক্ষণ।

রক্ত স্বল্পতায় আক্রান্ত ব্যক্তির অনেক সময় চুল ঝরতে দেখা যায়। মূলত আয়রনের অভাবে এমনটা হয়। রক্ত স্বল্পতার কারণে অনেক সময় অবসাদ গ্রাস করে। অনেকের হৃৎস্পন্দনের গতি বেড়ে যায় এই অসুখে। অন্তঃসত্ত্বা অবস্থায় অনেক নারীই রক্ত স্বল্পতার সমস্যায় ভোগেন। তবে খাদ্যাভ্যাসে সামান্য বদলেই এই রোগের সঙ্গে লড়াই সম্ভব।

রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে কী খাবেন আর কী খাবেন না?

১) রক্তে আয়রনের ঘাটতি পূরণে প্রতি দিনের ডায়েটে পালংশাক, ব্রকোলি, বিট, পনির, ডিম, আপেল, তরমুজ, বেদানা, কুমড়োর বীজ, আমন্ড, অ্যাপ্রিকট এবং কিশমিশ রাখতে পারেন।

২) পুষ্টিবিদদের মতে, ভিটামিন সি শরীরে আয়রন শুষে নিতে সাহায্য করে। শরীরে আয়রনের ঘাটতি মেটাতে ভিটামিন সি আছে এমন খাবার ডায়েটে রাখুন। কমলালেবু, স্ট্রবেরি, পেঁপে, ক্যাপসিকাম, ব্রকোলি, আঙুর এবং টমেটোতে ভিটামিন সি ভরপুর মাত্রায় থাকে।

৩) ফোলিক অ্যাসিড এক ধরনের ভিটামিন বি কমপ্লেক্স যা রক্তে লোহিত কণিকা তৈরিতে সাহায্য করে। সবুজ শাকসবজিতে প্রচুর মাত্রায় ফোলিক অ্যাসিড থাকে। তাই বেশি করে শাকপাতা ও সবজি ডায়েটে রাখুন।

৪) চা, কফি, বিভিন্ন প্রকার ঠান্ডা পানীয়, ওয়াইন এবং বিয়ার শরীরের আয়রন শুষে নেয়। যারা অ্যানিমিয়ায় ভুগছেন, তাদের এই খাবারগুলি এড়িয়ে চলাই ভালো।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply