‘রোহিতের নেতৃত্বগুণকে কখনোই গুরুত্ব দেয়া হয় না’

|

ছবি: সংগৃহীত

মুম্বাই ইন্ডিয়ান্সকে ৫ বার আইপিএলের শিরোপা জিতিয়েও কখনোই যথাযথ কৃতিত্ব পাননি রোহিত শর্মা। তিনি একজন আন্ডাররেটেড অধিনায়ক। ইন্ডিয়া টুডেকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন দেশটির সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার।

আইপিএল ইতিহাসে সফলতম অধিনায়ক বলতেই সামনে চলে আসে মাহেন্দ্র সিং ধোনি ও রোহিত শর্মার নাম। তবে ধোনির নেতৃত্বে চেন্নাই জেতে ৪টি ও রোহিতের নেতৃত্বে মুম্বাই জেতে ৫টি ট্রফি। ট্রফির দিক থেকে কিছুটা এগিয়েই আছেন রোহিত। আবার নতুন প্রতিভাকে তুলে ধরার ক্ষেত্রে সবার ওপরের নামটাও তারই। কিন্তু আলোচনায় ধোনির চেয়েও পিছিয়ে থাকেন রোহিত।

এবারের আসরে একপ্রকার তরুণ ও নবাগত ক্রিকেটারদের নিয়েই মাঠের যুদ্ধে নেমে পড়ে মুম্বাই ইন্ডিয়ান্স। আর এই স্কোয়াড নিয়েই দলকে নকআউট পর্বে তুলেছেন অধিনায়ক রোহিত শর্মা। যা নিঃসন্দেহে প্রশংসনীয়। এবারের আসরেও আকাশ মাধওয়ালকে দিয়ে খেলিয়ে করেছেন বাজিমাত। ৩.৩ ওভার বোলিং করে ৫ রানে ৫ উইকেট তুলে নেন এই তরুণ পেসার। যা হয়ে উঠেছে আইপিএলের সেরা বোলিং ফিগার।

সাবেক ভারতীয় এই অধিনায়ক বলেন, অবশ্যই রোহিত আন্ডাররেটেড। এই মানুষটা মুম্বাইকে ৫ বার আইপিএলের শিরোপা জিতিয়েছে। উদাহরণ দিয়ে বলতে গেলে, ওভার দ্যা উইকেট থেকে বোলিং করে আয়ুষ বাদোনির উইকেট নিয়েছিল মাধওয়াল। তারপর রাউন্ড দ্যা উইকেট গিয়ে বাম হাতি নিকোলাস পুরানের উইকেটও পেয়েছে। কিন্তু সব বোলাররা এটা করে না। কারণ ওভার দ্যা উইকেটে বল করেই সবাই ছন্দ পেতে শুরু করে।

অপরদিকে একই কাজ যদি ধোনি করতেন তাহলে নাকি প্রশংসার জোয়ারে ভাসতেন চেন্নাই অধিনায়ক। এমনটাই দাবি গাভাস্কারের।

তিনি বলেন, যদি এটা ধোনি হতেন, তাহলে প্রত্যেকেই বলতেন, পুরানকে আউট করার জন্য এই পরিকল্পনা নিশ্চয়ই ধোনি করেছেন। সাধারণত এমনটাই হয়ে থাকে। আমি বলতে চাইছি, রোহিতকে সেই কৃতিত্বটি দেয়া হয় না। যেখানে রোহিতই আকাশকে বলেছিলেন রাউন্ড দ্যা উইকেট বোলিং করতে।

আরও একটি উদাহরণ দিয়ে তিনি বলেন, যেখানে বলা হয়েছিল নেহাল ওয়াধিরাকে ইমপ্যাক্ট ব্যাটার হিসেবে ব্যবহার করেছিলেন রোহিত। যেখানে কোনো বোলারকে সহসাই কেউ ইমপ্যাক্ট খেলোয়াড় হিসেবে খেলাতে চাইবে না। আর এটিই রোহিতের কারিশমা। গাভাস্কারের দাবি, সবারই উচিত রোহিতের নেতৃত্বগুণকে পর্যাপ্ত কৃতিত্ব দেয়া।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply