যেসব খাবার আপনার অজান্তেই চুল পড়ার কারণ হয়ে উঠছে

|

বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে চুলের যত্ন নেয়া শেষ কথা নয়। চুল পড়ে যাওয়ার পেছনে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাসও থাকতে পারে। চুলের সঙ্গে খাবারের যে সম্পর্ক থাকতে পারে, তা অনেকেরই জানা নেই। সে কারণেই চুলের অবস্থা খারাপ হয়ে যাওয়ার আসল কারণ অনেকেই ধরতে পারেন না। যেসব খাবারগুলি চুলের জন্য একেবারেই ভালো নয় চলুন সেগুলো জেনে নেয়া যাক-

চিনিজাতীয় খাবার

চিনি ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর। ব্রণ থেকে র‌্যাশ- ত্বকের অধিকাংশ সমস্যার নেপথ্যে রয়েছে চিনি। ত্বকের পাশাপাশি চুলের জন্যেও একই রকম ক্ষতিকর। বেশি চিনি খেলে হরমোনের ভারসাম্য বজায় থাকে না। তার প্রভাব চুলের উপরেও পড়ে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

প্রক্রিয়াজাত খাবার

বিভিন্ন প্রক্রিয়াজাত খাবারে স্বাস্থ্যকর উপাদানের লেশমাত্র থাকে না। ফলে এই ধরনের খাবার খেতে নিষেধ করেন চিকিৎসকরা। ফ্যাট, চিনির মতো উপাদান এতে বেশি পরিমাণে থাকে। ফলে এই খাবারগুলি বেশি খেলে চুলের গোড়া দুর্বল হতে থাকে।

লবণ

অত্যধিক লবণ খেলে উচ্চ রক্তচাপের পরিমাণ বাড়তে পারে। লবণে সোডিয়ামের পরিমাণ বেশি। সোডিয়াম শরীরের পানির ঘাটতি তৈরি করে। পানির অভাবে চুল পড়তে পারে। চিকিৎসকরা বলছেন, লবণ খেলেও পরিমাণে সমতা বজায় রাখা জরুরি। সেই সঙ্গে পানি খেতে হবে বেশি করে।

অ্যালকোহল

অত্যধিক পরিমাণে অ্যালকোহল পান শরীরে পানির শূন্যস্থান তৈরি করে। শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি না থাকলে নানা ধরনের শারীরিক সমস্যার সৃষ্টি হয়। পানির অভাবে শরীরে ভিটামিন, মিনারেলসের ঘাটতি তৈরি হয়। চুল পড়ার সমস্যা শুরু হয় সেখান থেকেই।

কফি

কফি খেলে শরীর চাঙ্গা এবং চনমনে থাকে। তবে কফিতে থাকা ক্যাফেইন অত্যধিক পরিমাণে শরীরে প্রবেশ করলে চুলে তার প্রভাব পড়তে পারে। ক্যাফেইন শরীরে পানির পরিমাণ কমিয়ে দেয়। চুল ভালো রাখতে পানির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পানির অভাবে চুল পড়তে শুরু করে।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply