পাকিস্তানে সামরিক স্থাপনায় ভাঙচুর-অগ্নিসংযোগের অভিযোগে বিচারের মুখোমুখি ১৬ বেসামরিক নাগরিক

|

পাকিস্তানে সামরিক আদালতে বিচার হতে যাচ্ছে ১৬ বেসামরিক নাগরিকের। বৃহস্পতিবার (২৫ মে) বিরোধী দল, পিটিআই’র এসব কর্মী-সমর্থককে হস্তান্তরের নির্দেশ দেন লাহোর হাইকোর্ট। খবর রয়টার্সের।

ইমরান খানের আইনজীবী দলের জ্যেষ্ঠ সদস্য আজহার সিদ্দিকি নিশ্চিত করেন এ তথ্য। জানান, ১৬ জনের মধ্যে রয়েছেন পিটিআই’র একজন নেতাও। তাকে প্রাদেশিক নির্বাচনের প্রার্থী হিসেবে মনোনয়ন দেয়া হয়েছিলো। সেনাবাহিনীর অভিযোগ, ৯ ও ১০ মে পূর্ব-পরিকল্পনা অনুযায়ী সামরিক স্থাপনা, দফতর ও ঘাঁটিগুলোয় হামলা চালানো হয়েছে। যা বরাবরই অস্বীকার করে আসছেন ইমরান খান। সামরিক আদালতের বিচারকার্য একেবারেই আলাদা। লোকচক্ষুর আড়ালেই হয় তদন্ত-শুনানি ও বিচারকার্য। ঢুকতে পারে না কোন গণমাধ্যমও। সেই কারণে শুরু থেকেই সামরিক আদালতে বেসামরিক পাকিস্তানিদের বিচারের তীব্র নিন্দা জানিয়ে আসছে মানবাধিকার সংগঠনগুলো।

এ ব্যাপারে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেন, যারাই সামরিক স্থাপনায় ভাঙচুর-অগ্নিসংযোগ করেছে; বিক্ষোভে উসকানি দিয়েছে, তারা ক্ষমা পাওয়ার অযোগ্য। সামরিক আইনের আওতায় তাদের বিচার হবে। সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে; পার্লামেন্টেও পাস হয়েছে প্রস্তাবনা। যারা বেসামরিক সম্পত্তিতে হামলা চালিয়েছে; তাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদ বিরোধী আইনের আওতায় হবে বিচার।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply