ইরানের নতুন ক্ষেপণাস্ত্র উন্মোচন, পাড়ি দিতে সক্ষম ২ হাজার কিলোমিটার!

|

পারমাণবিক ইস্যুতে ইসরায়েল ব্যবস্থা নেয়ার হুমকি দেয়ার দু’দিনের ব্যবধানে নতুন ক্ষেপণাস্ত্র উন্মোচন করলো ইরান। পারমাণবিক হামলা চালাতে সক্ষম খাইবার নামের এই ক্ষেপণাস্ত্র দুই হাজার কিলোমিটার অতিক্রম করতে সক্ষম। তেহরানের হুঁশিয়ারি, ইসরায়েলসহ আঞ্চলিক সব শত্রুর ঘাঁটিতেই আঘাত হানতে সক্ষম নতুন এই অস্ত্র। সূত্র: রয়টার্স।

শত্রুদের পরোক্ষ হুমকি দিতে নিয়মিতই নতুন নতুন অস্ত্র তৈরি করছে ইরান। একের পর এক ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালিয়ে আতঙ্ক ছড়াচ্ছে মধ্যপ্রাচ্যের দেশটি। তারই ধারাবাহিকতায় আরও অত্যাধুনিক নতুন কৌশলগত ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উন্মোচন করলো তেহরান।

এ ব্যাপারে ইরানের প্রতিরক্ষা মন্ত্রী মোহাম্মদ রেজা আশতিয়ানি বলেন, ইরানের শত্রুপক্ষের প্রতি আমাদের বার্তা হলো, আমরা আমাদের দেশ এবং দেশের অর্জনগুলোর সুরক্ষা দিয়ে যাব। বন্ধুদের প্রতি আমাদের বার্তা হলো, আমরা আঞ্চলিক স্থিতিশীলতা বজায় রাখতে চাই।

তিনি বলেন, কৌশলগত ব্যালেস্টিক মিসাইল খোরামশাহর-৪ এর নতুন ভার্সনটি উন্মোচনের মধ্য দিয়ে ইসলামিক রিপাবলিক অব ইরানের ক্ষেপণাস্ত্র সক্ষমতা বাড়ানোর পথে আরও এক ধাপ এগিয়ে গেলাম আমরা। আমাদের আগের ক্ষেপণাস্ত্রগুলোর আপগ্রেড ভার্সন এটি।

মুসলিম ও ইহুদিদের ঐতিহাসিক খাইবার যুদ্ধের নামানুসারে তরল জ্বালানি দিয়ে চালিত এই ক্ষেপণাস্ত্রের নাম দেয়া হয়েছে খাইবার। খোরামশাহর- ৪ এর উন্নত সংস্করণ এই ক্ষেপণাস্ত্র পাড়ি দিতে পারে দুই হাজার কিলোমিটার। বহন করতে পারে দেড় হাজার কেজি পারমাণবিক অস্ত্র। তেহরানের দাবি, নিজস্ব প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্রটি দ্রুত প্রস্তুত ও নিক্ষেপ করা যায়।

মধ্যপ্রাচ্যে সবচেয়ে বড় পরিসরে ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিচালনাকারী দেশগুলোর একটি ইরান। যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিরোধিতা সত্ত্বেও ইরান এই সমরাস্ত্রের ধারাবাহিক পরীক্ষা চালিয়ে আসছে। যদিও তাদের দাবি এসব ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষামূলক।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply