প্রায় সাড়ে ১৭ মিলিয়ন ডলারে নিলাম হলো টিপু সুলতানের বিখ্যাত তলোয়ার

|

সিএনএন থেকে সংগৃহীত ছবি।

এক কোটি ৪০ লাখ পাউন্ড বা ১৭.৪ মিলিয়ন ডলারে নিলাম হয়েছে ভারতের মহীশুরের বিখ্যাত শাসক ও যুদ্ধে রকেট আর্টিলারি ব্যবহারের প্রবক্তা টিপু সুলতানের তলোয়ার। এটি ধারণার চেয়ে সাত গুণ বেশি দামে বিক্রি হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ নিলামকারী প্রতিষ্ঠান অকশন হাউস বোনহ্যামস। খবর সিএনএনের।

মঙ্গলবার (২৩ মে) লন্ডনে নিলামে তোলা হয় টিপু সুলতানের বিখ্যাত এ তলোয়ারটি।

আলোচিত এ নিলাম সংক্রান্ত এক বিবৃতিতে বোনহ্যামস কর্তৃপক্ষ জানিয়েছে, এ হাউস থেকে এখন পর্যন্ত বিক্রি হওয়া ভারতীয় ও ইসলামী ঐতিহ্যবাহী কোনো জিনিস এই প্রথম এতো বেশি দামে নিলাম হলো। টিপু সুলতানের যেসব অস্ত্র এখনও ব্যক্তিমালিকানায় আছে সেগুলোর মধ্যে এ তলোয়ারটি ছিলো সবচয়ে বড় ও দর্শনীয়।

বোনহ্যামসের ইসলামিক অ্যান্ড ইন্ডিয়ান আর্ট সেকশনের প্রধান নিমা সাগারচি বলেন, তলোয়ারটির একটি অসাধারণ ইতিহাস আছে। এতে আশ্চর্যের কিছু নেই যে, চমৎকার এ তলোয়ারটির নিলামে বেশ প্রতিদ্বন্দ্বীতা হবে। আমাদের মোট ৩ জন ক্রেতা তলোয়ারটি পেতে মরিয়া ছিলেন। ফলাফল যা এসেছে তাতে আমরা খুবই আনন্দিত।

উল্লেখ্য, ১৭৮২-১৭৯৯ সাল পর্যন্ত দক্ষিণ ভারতের মহীশূর রাজ্যের শাসক ছিলেন টিপু সুলতান। নিজের রাজ্য রক্ষায় প্রবল পরাক্রম প্রদর্শন করে ‘টাইগার অব মহীশূর’ উপাধি পান তিনি। তার আমলে ভারতের সবচেয়ে গতিশীল অর্থনীতির রাজ্য ছিল মহীশূর।

প্রসঙ্গত, ১৭৯৯ সালের ৪ মে মহীশূরের রাজধানীতে আক্রমণ চালিয়ে টিপু সুলতানকে হত্যা করে ব্রিটিশ বাহিনী। টিপুকে হত্যার পর তার প্রাসাদ লুট করে অন্দরমহলে পাওয়া এ তলোয়ারটি ব্রিটিশ মেজর জেনারেল ডেভিড বেয়ার্ডকে দেয়া হয় তার সাহসের স্বীকৃতি স্বরূপ । ঐতিহাসিকরা জানান, সাধারণত ঘুমানোর সময় টিপুর পাশে থাকতো এ তলোয়ারটি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply