পরিবেশ রক্ষার্থে আইপিএল; ১টি ডট বলে লাগানো হবে ৫০০টি গাছ

|

একটি ডট বল, বিনিময়ে ৫০০টি গাছ লাগানোর অভিনব নিয়ম করেছে আইপিএল কর্তৃপক্ষ। প্লে-অফের ম্যাচগুলোতে ডট বলের পরিমাণের সাথে গাছ লাগাবে ফ্রাঞ্জাইজি লিগটি। সেই নিয়মে গুজরাট টাইটান্স ও চেন্নাইয়ের ম্যাচে গাছ লাগানোর পরিমাণ দাঁড়িয়েছে ৪২ হাজার। পরিবেশ রক্ষার্থেই মূলত এমন উদ্যোগ তাদের, যা প্রশংসা পাচ্ছে সবার।

আইপিএল, বিশ্বের সব থেকে বড় ফ্রাঞ্চাইজি লিগ। তাইতো স্বভাবতই এই লিগের প্রভাব বিশ্বজুড়ে বিরাজমান। আইপিএলের ১৬ তম আসর শুরুর আগে থেকেই আলোচনায় ছিল আসরের নতুন সব নিয়ম। নতুন নিয়মে ঠাসা টুর্নামেন্টিটি সফলভাবেই পৌঁছে গেছে প্লে অফ পর্যায়ে।

ভিন্নধর্মী একাধিক নিয়মের মধ্যে প্লে অফ পর্বের একটি বিশেষ নিয়ম প্রশংসা পাচ্ছে পুরো বিশ্বের।

বিশ্ব উষ্ণায়নের প্রভাব বেড়েই চলছে। এমন অবস্থায় বড় সংস্থাগুলো নিজেদের জায়গা থেকে বিভিন্ন উদ্যোগ নিয়ে যাচ্ছে। আইপিএল কর্তৃপক্ষও সে দিকে নিজেদের নজর বহাল রাখছে। তাইতো প্লে অফে পরিবেশ রক্ষার্থে ভিন্নধর্মী নিয়ম করলো ফ্রাঞ্চাইজি লিগটি।

প্লে অফের ম্যাচগুলোতে ডট বলের পরিমাণের সাথে গাছ লাগানোর ভিন্নধর্মী নিয়ম ক্রিকেটবিশ্বকে পরিচয় করালো আইপিএল। প্রত্যেকটি ডট বলের জন্য ৫০০টি চারা গাছ লাগানোর জন্য বদ্ধ পরিকর তারা।

সে হিসাবে প্রথম কোয়ালিফায়ারে গুজরাট টাইটান্স ও চেন্নাই সুপার কিংসের ম্যাচে মোট ৮৪টি ডট বল হয়েছে। এই এক ম্যাচেই গাছ লাগানোর পরিমাণ দাঁড়িয়েছে ৪২ হাজার। এদিন স্কোরবোর্ডে প্রত্যেকটি ডট বলে একটি করে গাছের প্রতিকী দেখানো হয়েছে। ফাইনালসহ এখনও তিনটি ম্যাচ বাকি আইপিএলে। ফলে টুর্নেমেন্ট শেষে যে গাছ লাগানোর সংখ্যাটা বেশ বড় হবে তা ধারণা করাই যায়। আসর শেষে এই চারা গাছ গুলো লাগানো হবে। এমন নিয়ম প্রশংসা পাচ্ছে সকল মহলে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply