আফগান, ইরানি ও ইউক্রেনীয়দের প্রতিবাদের মঞ্চ হয়ে উঠলো কানের লাল গালিচা

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

মারিয়া হোসেন:

কান সৈকতের তীরে প্রতিদিনই সিনেপ্রেমীদের ভিড় বাড়ছে। বাহারি পোশাকে লালগালিচায় হাজির হচ্ছেন বিশ্বখ্যাত তারকারা। সেই সাথে নতুন সিনেমার প্রিমিয়ার আর সংবাদ সম্মেলন তো আছেই। তবে উৎসবের সপ্তম দিনে দেখা গেলো কানের অন্য এক রূপ। কানের লাল গালিচা যেন হয়ে উঠলো প্রতিবাদের মঞ্চ।

এর আগেও ‘কান চলচ্চিত্র উৎসব’ এর লাল গালিচাকে প্রতিবাদের মঞ্চ হিসেবে ব্যবহার করেছেন অনেকেই। আন্তর্জাতিক স্তরে প্রতিবাদের জন্য অনেক তারকাই বেছে নেন এ মঞ্চকে।

৭৬তম কান চলচ্চিত্র উৎসবের সপ্তম রাতে চোখ ধাঁধানো মঞ্চের সামনে হেঁটে আসেন ইউক্রেনের পতাকার রঙের পোশাক পরিহিতা এক তরুণী।  ‘পালে দে ফেস্টিভ্যাল’ এর সিঁড়িতে দাঁড়িয়ে ইউক্রেনের উপর রুশ হামলার প্রতিবাদস্বরূপ গায়ে ঢালেন প্রতীকী রক্ত। ফরাসি পরিচালক জাস্ট ফিলিপটের ‘অ্যাসিড’ চলচ্চিত্র প্রদর্শনের সময় ঘটে এ দুঃসাহসিক ঘটনা।

এদিকে, উৎসবের মাঝামাঝি সময়ে বিশ্বখ্যাত তারকাদের পদচারণায় মুখর ছিল কান। একই দিন বিকেলে লাল গালিচায় দেখা যায় হলিউড তারকা জেনিফার লরেন্সকে। ‘অ্যানাটমি অফ আ ফল’ সিনেমার প্রিমিয়ারে লাল রঙের গাউন পরে হাজির হন তিনি। তবে কানের ‘ড্রেস কোড’ উঁচু হিলের পরিবর্তে তার পায়ে ছিল কালো রঙের এক জোড়া স্যান্ডেল। মূলত, আফগান নারীদের অধিকার নিশ্চিতের দাবিতেই প্রথা ভেঙে কালো স্যান্ডেল পরেন জেনিফার।

অন্যদিকে, ইরানি নারীদের অধিকার আদায়ের আন্দোলনে নিজের সমর্থনের কথা জানান অস্ট্রেলীয় বংশোদ্ভূত হলিউড অভিনেত্রী ক্যাট ব্লানচেট। অস্কারজয়ী এ অভিনেত্রী কান উৎসবের রেডকার্পেটে খালি পায়ে দাঁড়িয়েই জানান প্রতিবাদ। ইরানি নারীদের প্রতি সংহতি প্রকাশের পর ‘হোলি স্পাইডার’ সিনেমার তারকা জাহরা আমির ইব্রাহিমের হাতে তুলে দেয়া হয় ‘ব্রেকথ্রু অ্যাওয়ার্ড’। জাহরা আমিরের পাশাপাশি ‘মে ডিসেম্বর’ সিনেমার অভিনেতা চার্লস মেল্টন, ‘ব্লাক ফ্লাইস’ তারকা টাই শেরিডান এবং ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য ডায়াল অফ ডেসটিনি’ সিনেমার তারকা শাওনেট রেনি উইলসনকেও দেয়া হয় এ পুরস্কার।

উৎসবের সপ্তম দিনে প্রদর্শিত হয় দুটি সিনেমা। অস্ট্রিয়ার ‘ক্লাব জিরো’ ও ফিনল্যান্ডের ‘ফলেন লিভস’। প্রতিযোগিতা শাখার বাইরে দেখানো হয় পেদ্রো কস্তা’র ‘অ্যাস ফিলাস ডু ফগো’ ও স্যাম লেভিনসনের ‘দ্য আইডল’।  স্পেশাল সেশনস বিভাগে প্রদর্শিত হয় চীনের প্রামাণ্যচিত্র ‘ম্যান ইন ব্ল্যাক’। আঁ সেঁর্তা রিগা বিভাগে সপ্তম দিনে ছিল বেলজিয়ামের ‘অমেন’ ও চিলির ‘দ্য সেটেলার্স’ নামের দুটি চলচ্চিত্রের প্রিমিয়ার।

প্রসঙ্গত, গত ১৬ মে থেকে শুরু হওয়া ১২ দিনব্যাপী কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নামবে আগামী ২৭ মে। সমাপনী দিনে কার হাতে উঠবে কাঙ্ক্ষিত স্বর্ণ পাম, সেদিকেই তাকিয়ে পুরো সিনে বিশ্ব। তবে সব ছাপিয়ে সপ্তাহের শেষ দিনে এসে প্রতিবাদের মঞ্চটাই যেন মুখ্য হয়ে উঠেছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply