রুপিতে দ্বিপাক্ষিক বাণিজ্য এগিয়ে নিতে আগ্রহী ভারত: প্রণয় ভার্মা

|

বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য রুপিতে পরিচালনায় ভারত আন্তরিক। এটি কার্যকরে দুই দেশের কেন্দ্রীয় ব্যাংক কাজ করছে। ব্যবসায়ীদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করা নিয়েও আলোচনা চলছে, এ কথা বলেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা।

মঙ্গলবার (২৩ মে) দুপুরে রাজধানীতে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স (এমসিসিআই) আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন তিনি। সেমিনারে ব্যবসায়ী নেতারা বলেন, ভারতের সাথে বাংলাদেশের বাণিজ্য বৈষম্য এখনও বেশি। এক্ষেত্রে বড় বাধা পণ্যের মান বা স্ট্যান্ডার্ডের হিসাবে তারতম্য। তাই, বাংলাদেশের বিএসটিআই এর অনুমোদনকে ভারতের বিএসআই এর কাছে গ্রহণযোগ্য করার দাবি জানান তারা। তাগিদ দেন ভিসা প্রক্রিয়া সহজ করার।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

এ সময় ভারতীয় হাইকমিশনার বলেন, এশিয়ায় বাংলাদেশি পণ্য রফতানির শীর্ষ বাজার ভারত। এটি আরও বাড়াতে নতুন যোগাযোগ অবকাঠামো তৈরি হচ্ছে। বাংলাদেশি পণ্যে ট্রান্সশিপমেন্টের সুযোগ থাকবে কলকাতা বিমানবন্দরে। এখন নতুন ধরনের পণ্য ও সেবায় বিনিয়োগ করা উচিত বাংলাদেশের।

প্রণয় ভার্মা আরও বলেন, এটি ঠিক বাণিজ্যিক ব্যবধানের সুফল ভারত পাচ্ছে। কিন্তু বাংলাদেশি পণ্যের রফতানিও ১ বিলিয়ন থেকে ২ বিলিয়ন ডলারে পৌঁছেছে। বাণিজ্যে গতি বাড়াতে অবকাঠামো উন্নয়নে গুরুত্ব দিচ্ছে দুই দেশই।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply