ভ্যালেন্সিয়া-রিয়াল ম্যাচে কী করা যেতো, ভিনিকে সমর্থন দিয়ে ফিফা সভাপতির ব্যাখ্যা

|

বর্ণবাদ নিয়ে অসন্তোষ প্রকাশের পর এবার ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোকে পাশে পেয়েছেন ভিনিসিয়াস জুনিয়র। রিয়াল মাদ্রিদে খেলা ব্রাজিলিয়ান উইঙ্গারের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন ফিফা সভাপতি। সেই সাথে তিনি জানিয়েছেন, ভ্যালেন্সিয়া-রিয়াল ম্যাচে কী করা যেতো। রয়টার্সের খবর।

ফুটবল বিশ্বে এখন সবচেয়ে আলোচিত বিষয় ভিনিসিয়াস জুনিয়রের সঙ্গে বর্ণবাদী আচরণ। ব্রাজিলিয়ান তারকার সঙ্গে হয়ে যাওয়া বর্ণবাদী আচরণ নিয়ে মুখ খুলেছেন বিশ্বের বিভিন্ন দেশের তারকারা। এবার খোদ ফিফা সভাপতিও এই বিষয়ে অবস্থান নিলেন রিয়াল মাদ্রিদ তারকার পাশেই। জিয়ান্নি ইনফান্তিনো বলেন, ভিনিসিয়াসের সঙ্গে পূর্ণ সংহতি প্রকাশ করছি। ফুটবল বা সমাজে বর্ণবাদের কোনো স্থান নেই। যেসব খেলোয়াড় এ ধরনের পরিস্থিতিতে পড়বেন, ফিফা তাদের পাশে থাকবে। এটি প্রতিরোধে ফিফার নিজস্ব গাইডলাইন আছে।

ভ্যালেন্সিয়া-রিয়াল ম্যাচে কী করা যেতো, সেই ব্যাখ্যাও দিয়েছেন ইনফান্তিনো। তিনি বলেন, প্রথমত বর্ণবাদের ঘটনায় আপনি ঘোষণা দিয়ে ম্যাচ বন্ধ করতে পারতেন। দ্বিতীয়ত, খেলোয়াড়দের মাঠ ছাড়ার নির্দেশনা দেয়ার পর স্পিকারে জানানো যেতো আক্রমণ অব্যাহত থাকলে ম্যাচ স্থগিত করা হবে। তৃতীয়ত, যদি বর্ণবাদী আক্রমণ অব্যাহত থাকে, তবে প্রতিপক্ষকে তিন পয়েন্ট দেয়া হবে।

এর আগে ভিনিসিয়াসের পাশে দাঁড়ান ব্রাজিল প্রেসিডেন্ট লুলা দা-সিলভা, রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি, বার্সেলোনার কোচ জাভিসহ ইংলিশ প্রিমিয়ার লিগ, লিগ ওয়ান, লা লিগা, বুন্দেসলিগার অনেক খেলোয়াড় ও কোচ।

আরও পড়ুন: ‘নিজেকে বর্ণবাদীদের সমান করলেন’, লা লিগা প্রেসিডেন্টকে ভিনিসিয়াস

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply