যেজন্য ‘কান’ এতো গুরুত্বপূর্ণ

|

৭৬তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল পোস্টার।

মারিয়া হোসেন:

চলচ্চিত্রের মানুষদের কাছে কান চলচ্চিত্র উৎসব হলো তীর্থভূমির মতো। গত সাত দশকেরও বেশি সময় ধরে সিনে দুনিয়ার প্রায় সবাই বছরের সবচেয়ে বড় আয়োজনের জন্য দক্ষিণ ফরাসি উপকূলে দুই সপ্তাহের জন্য দেশান্তরী হন। তবে কান একটি চলচ্চিত্র উৎসব হলেও তারকাখচিত এ উৎসবে লালগালিচা, দিনভর প্রদর্শনী, মিটিং, নেটওয়ার্কিং ও আর পার্টিতে মুখর থাকে সাগরপাড়ের বিখ্যাত এ শহরে। কিন্তু প্রশ্ন হলো, বিশ্ব চলচ্চিত্রে কেনো এতোটা গুরুত্বপূর্ণ ‘কান’?

বিশ্বের সবচেয়ে মর্যাদাসম্পন্ন চলচ্চিত্র উৎসব হিসেবে কানকে বিবেচনা করা হয় মূলত এর এক্সক্লুসিভিটিএ জন্য।সর্বকালের সেরা চলচ্চিত্রগুলোর উদ্বোধনী প্রদর্শনী দক্ষিণ ফ্রান্সে হওয়ার লম্বা ইতিহাসকে এর প্রধান কারণ হিসেবেও মনে করেন অনেকে। ‘ট্যাক্সি ড্রাইভার’ থেকে ‘মিডনাইট ইন প্যারিস’, বিশ্বের সবচেয়ে বেশি প্রশংসিত ও জনপ্রিয় সিনেমার প্রিমিয়ার হয়েছে এখানেই। কানের হাত ধরেই কোয়েন্টিন টারান্টিনো, স্টিভেন সোডারবার্গসহ স্বনামধন্য অনেক পরিচালকের ক্যারিয়ারও শুরু হয়েছিল।

আয়োজকরা গত কয়েক দশক ধরে সীমিতসংখ্যক সিনেমা প্রদর্শনীর চর্চা ধরে রেখেছেন কানে। বিশ্বের বিভিন্ন প্রান্তের খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক, অভিনেতা-অভিনেত্রী, চিত্রনাট্যকার ও সংগীত পরিচালকদের সমন্বয়ে গঠিত বিচারক প্যানেলের রায়ে পুরস্কার দেয় কান। এছাড়া পৃথিবীর সবচেয়ে বড় সিনেমা বেচাকেনার বাজার ‘মার্শে দ্যু ফিল্ম’ এর দেখভালও করে এ উৎসব।

কানের পুরস্কার সিনে সংশ্লিষ্টদের কাছে অনেক বড় ব্যাপার ও সম্মানের। এর মাধ্যমে পরিচালকদের প্রশংসিত ক্যারিয়ার শুরু হয়। পাশাপাশি পরিচালক হিসেবে জায়গা পাওয়া যায় অনায়াসে। একইসঙ্গে হলিউডের পুরস্কার বিতরণ অনুষ্ঠানগুলোতে সাফল্য পাওয়ার পথ সুগম করে দেয় কান। কোন সিনেমাগুলো দর্শক টানবে তার ওপরও প্রভাব থাকে এ আয়োজনের।

কান উৎসবে অংশগ্রহণকারীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে করা হয় ‘মার্শে দ্যু ফিল্ম’ সেগমেন্টকে। এটিই বিশ্বের ব্যস্ততম চলচ্চিত্র বেচাকেনার বাজার। বিশেষ করে পরিবেশকদের জন্য বিদেশি, আর্টহাউস ও অন্যান্য মানসম্পন্ন সিনেমা পাওয়ার সবচেয়ে উপযুক্ত স্থানও মনে করা হয় এটিকে। নির্মাতারা তাদের সিনেমার জন্য প্রয়োজনীয় অর্থ ও পরিবেশক পাওয়ার আশায় কানের নেটওয়ার্কে বিশ্বের বিভিন্ন দেশের বিনিয়োগকারী, পরিবেশক ও পাবলিসিস্টদের সঙ্গে সময় কাটান।

সানড্যান্স কিংবা টরন্টোর মতো বিশ্বের অন্যান্য গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবের চেয়ে কান আলাদা। এটি শুধুই শিল্পবান্ধব আয়োজন। এর অর্থ হলো- সিনেমা প্রদর্শনীর টিকিট সাধারণ মানুষের কাছে বিক্রি হয় না। আয়োজকরাই পরিচালক, প্রযোজক, অভিনেতা-অভিনেত্রী, পাবলিসিস্ট, পরিবেশক ও সাংবাদিকদের অ্যাক্রেডিটেশন দেয়। এজন্য আবেদন করতে হয় কান কর্তৃপক্ষের কাছে।

এ উৎসবে কোনো স্বল্পোন্নত দেশের অজপাড়াগাঁয়ে নির্মিত সিনেমাকে দেখানো হয় যে উৎসাহে, ঠিক একই উৎসাহে দেখানো হয় উন্নত কোনো দেশের ঝাঁ চকচকে সিনেমাকেও। অর্থ-বিত্ত-প্রভাব না, এ উৎসবে গুরুত্ব দেয়া হয় সিনেমাকে এবং এর পেছনের প্রেরণা-আবেগ-মস্তিষ্ক’কে। সে কারণেই ‘কান চলচ্চিত্র উৎসব’ এত প্রাসঙ্গিক, এত জনপ্রিয়, এত বছর ধরে ঠিক এ কারণেই টিকে আছে স্ব-মহিমায়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply