নির্বাচন ছাড়াই সংসদ ও সরকারের মেয়াদ আরও পাঁচ বছর বাড়ানোর প্রস্তাব ঢাবি শিক্ষকের

|

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতি আয়োজিত মানববন্ধনে বক্তব্যরত সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দীন।

নির্বাচন ছাড়াই বর্তমান সংসদ ও সরকারের মেয়াদ আরও পাঁচ বছর বাড়ানোর প্রস্তাব করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দীন।

সোমবার (২২ মে) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেয়ার প্রতিবাদে ক্যাম্পাসের অপরাজেয় বাংলার সামনে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির ডাকা মানববন্ধনে দেয়া বক্তব্যে এমন প্রস্তাব দেন তিনি।

ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দীন, করোনা মহামারি ও প্রাকৃতিক দুর্যোগের কারণে দুই বছর ঠিকমতো কাজ করতে পারেনি জাতীয় সংসদ। ওই সময় সরকার, জনগণ ও বিভিন্ন প্রতিষ্ঠানের কেউই ঠিকমতো কাজ করতে পারেনি এবং দেশ সঠিকভাবে পরিচালিত হয়নি। তাই সংসদ ও সরকারের মেয়াদ পাঁচ বছর বাড়ানো প্রয়োজন। তবে কোনো কারণে পাঁচ বছর সম্ভব না হলে, সরকার ও সংসদের মেয়াদ কমপক্ষে দুই বছর বাড়ানো যেতে পারে বলে মন্তব্য করেন তিনি।

আওয়ামীপন্থী এ শিক্ষক আরও বলেন, আমি মাননীয় প্রধানমন্ত্রী, দেশের সুশীল সমাজ, রাজনৈতিক দল—সবার কাছে একটি আকুল আবেদন জানাই। আগামী ছয় মাস পরে জাতীয় নির্বাচনের বাধ্যবাধকতা আছে। কিন্তু আমি মনে করি যে, প্রাকৃতিক দুর্যোগ, করোনা দুর্যোগ -এসবের কারণে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কোনো কারণ নেই। কোনো ধরনের দরকারও নেই। যদি অনুষ্ঠিত হয়ও, মাননীয় প্রধানমন্ত্রী ইচ্ছা করলে মহাদুর্যোগকে কারণ দেখিয়ে জাতীয় সংসদে এই সংসদ ও সরকারের মেয়াদ আরও পাঁচ বছরের জন্য এক্সটেনশন (বর্ধিত) করতে পারেন। কমপক্ষে দুই বছর তো হতেই পারে।

প্রসঙ্গত, ছাত্রজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি জসীমউদ্‌দীন হল শাখা ছাত্রলীগের সভাপতি ও পরে সংগঠনের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ছিলেন আ ক ম জামাল উদ্দীন। শিক্ষক হওয়ার পর বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন ‘নীল দল’ এ সক্রিয় হন তিনি। ২০২২ সালে নীল দলের প্যানেল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচিত হওয়া ছাড়াও এ মুহূর্তে বিশ্ববিদ্যালয়ের নাজমুল করিম স্টাডি সেন্টারের পরিচালকের দায়িত্বেও আছেন তিনি। পাশাপাশি ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’ নামের একটি সংগঠনের একাংশের সভাপতি ও মুখপাত্রের দায়িত্বেও পালন করছেন ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের এ অধ্যাপক।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply