ক্রিস্টিয়ানো-মেসিদের লা লিগায় এখন বর্ণবাদীদের রাজত্ব: ভিনিসিয়াস

|

ছবি: সংগৃহীত

বর্ণবাদী আচরণের শিকার হওয়া ভিনিসিয়াস জুনিয়রের জন্য নতুন নয়। ভ্যালেন্সিয়ার মাঠ মেস্টেলা স্টেডিয়ামে গতকাল লা লিগার ম্যাচে আবারও এই আচরণ প্রত্যক্ষ করলেন রিয়াল মাদ্রিদের এই ব্রাজিলিয়ান উইঙ্গার। দীর্ঘ সময় জুড়ে বর্ণবাদী আচরণের শিকার হয়ে লা লিগা ও স্পেনকে ‘বর্ণবাদী’ বলে অভিহিত করেছেন তিনি। বলেছেন, রোনালদিনহো, রোনালদো, ক্রিস্টিয়ানো, মেসিদের লা লিগায় এখন চলছে বর্ণবাদীদের রাজত্ব। দ্য গার্ডিয়ানের খবর।

ভ্যালেন্সিয়ার দর্শক গ্যালারি থেকে ভিনিসিয়াসের দিকে ছুঁড়ে দেয়া হয়েছে বর্ণবাদী মন্তব্য। জবাবে ভিনিসিয়াস সেই দর্শকদের দিকে এগিয়ে গিয়ে বলতে থাকেন, ভ্যালেন্সিয়া সেকেন্ড ডিভিশনে নেমে যাবে। এ সময় প্রায় ১০ মিনিট খেলা বন্ধ থাকে। ভ্যালেন্সিয়ার এক খেলোয়াড়ের সাথে বিবাদে জড়িয়ে অতিরিক্ত সময়ে লাল কার্ডও দেখেছেন এই ব্রাজিলিয়ান উইঙ্গার।

ম্যাচের পর নিজের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করেন ভিনিসিয়াস। তিনি বলেন, এটা প্রথমবার ঘটলো না। দ্বিতীয়বারও না, তৃতীয়বারও না। লা লিগায় বর্ণবাদ স্বাভাবিক ঘটনা। লা লিগা বর্ণবাদকে স্বাভাবিক বলেই বিবেচনা করে। ফেডারেশনের কাছেও এটি স্বাভাবিক। প্রতিপক্ষরাও এরকম ঘটনাকে উৎসাহিত করে। এক সময় যে চ্যাম্পিয়নশিপ ছিল রোনালদিনহো, রোনালদো, ক্রিস্টিয়ানো, মেসিদের; এখন সেখানে বর্ণবাদীদের রাজত্ব।

ভিনিসিয়াস আরও বলেন, একটা সুন্দর জাতি (স্প্যানিশ) আমাকে স্বাগত জানিয়েছিল। যে জাতিকে আমি ভালোবাসি। কিন্তু (কিছু মানুষ) স্পেনকে বর্ণবাদী দেশ হিসেবে বিশ্বের কাছে পরিচয় করিয়ে দিচ্ছে। যেসব স্প্যানিশ আমার সাথে একমত হবেন না তাদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। কিন্তু এখন ব্রাজিলের কাছে স্পেন একটি বর্ণবাদী দেশ হিসেবেই পরিচিত। আমি মানসিকভাবে শক্তিশালী এবং বর্ণবাদের বিরুদ্ধে সবকিছুই করবো। সেটা যদি এখান থেকে দূরের কোথাও হয়, সেখানেও।

রিয়াল কোচ কার্লো আনচেলত্তিও সামাজিক যোগাযোগমাধ্যমে কথা বলেছেন এই ঘটনা নিয়ে। তিনি বলেন, মেস্টেলার জন্য একটি দুঃখজনক দিন। সেখানে বেশ কয়েকজন দর্শক দেখিয়েছে তাদের কুৎসিত রূপ। এখন কথা বলার সময় না, কাজের সময়। ফুটবুল কিংবা সমাজে বর্ণবাদের কোনো জায়গা নেই।

ভিনিসিয়াসের রিয়াল ও ব্রাজিল সতীর্থ এডার মিলিতাও জানিয়েছেন এই উইঙ্গারের প্রতি তার সমর্থন। বলেছেন, এটা লজ্জার! বর্ণবাদের শিকার হওয়া, নিজেকে রক্ষা করতে গিয়ে লাল কার্ড দেখার ঘটনা লজ্জার। আর কতদিন আমাদের এসবের সাথে লড়তে হবে!

আরও পড়ুন: রিয়ালের হার ছাপিয়ে সামনে ‘বর্ণবাদ’ ও ভিনিসিয়াসের লাল কার্ড

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply