মাত্র ৭ দিনেই সপ্তাশ্চর্য দর্শন করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ব্রিটিশ নাগরিকের

|

মাত্র ৭ দিনেই পৃথিবীর সপ্তাশ্চর্য দর্শন। তবে অসম্ভব নয় নিশ্চয়ই? ব্রিটিশ পর্যটক ও ভ্রমণ ব্লগার জ্যামি ম্যাকডোনাল্ড চ্যালেঞ্জ নিয়ে সাত দিনেই সম্ভব করলেন তা। সবচেয়ে কম সময়ে সপ্তাশ্চর্য ঘুরে দেখে গড়লেন নতুন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড। খবর রয়টার্সের।

গল্পটা অনেকটা জুলভার্নের বিখ্যাত কল্প কাহিনী ৮০ দিনে বিশ্ব ভ্রমণের মতো। তবে ৮০ দিন নয়। মাত্র সাত দিনেই ব্রিটিশ পর্যটক জ্যামি ম্যাকডোনাল্ড পৃথিবীর সপ্তাশ্চর্য ঘুরে তাক লাগিয়ে দিলেন সবাইকে। গেলেন পৃথিবীর এক প্রান্ত থেকে আরেক প্রান্তে।

৩৬ বছর বয়সী ম্যাকডোলাল্ড শখের বশে ভ্রমন শুরু করলেও বর্তমানে একজন সুপরিচিত ভ্রমণ ব্লগার। কয়েকদিন আগে খেয়ালের বশে ঘোষণা দেন কম সময়ে সপ্তাশ্চর্য ঘুরে দেখার। কাজটা সহজ হবে না জানতেন; কিন্তু চ্যালেঞ্জ নেন কঠিন সেই কাজটিই করে দেখানোর।

এ ব্যপারে জ্যামি বলেন, কাজটা কঠিন ছিল। কিন্তু অসম্ভব নয়। অসুস্থ হওয়ার ভয়ও ছিলো। কিন্তু শেষ পর্যন্ত আমি সফল হতে পেরেছি। ধন্যবাদ আমার ফলোয়ারদের। যারা শুরু থেকেই আমাকে অনুপ্রেরণা দিয়েছেন।

চ্যালেঞ্জিং এই ভ্রমণে ম্যাকডোনাল্ডের মোট সময় লাগে ৬ দিন ১৬ ঘন্টা ১৪ মিনিট। ভ্রমণসূচিতে প্রথমেই ছিলো চীনের মহাপ্রাচীর; এরপরে ভারতের তাজমহল হয়ে, যান জর্ডানের পেত্রা নগরীতে। একে একে ইতালির রোমে অবস্থিত কোলোসিয়াম দেখে পৌঁছে যান পেরুর প্রাচীন নগরী মাচুপিচুতে। ব্রাজিলের রিও ডি জেনিরোতে ক্রাইস্ট দ্য রিডিমার ঘুরে বেড়িয়ে সবশেষ অভিযান ছিলো মেক্সিকোর চিচেনইতজায়।

পুরো ভ্রমণে জ্যামি ম্যাকডোনাল্ডকে পারি দিতে হয় চারটি মহাদেশ। ১৬ টি ট্যাক্সি, ৯ টি বাস আর চারটি ট্রেনের সাথে আকাশপথে পেরোতে হয় প্রায় ৩৭ হাজার কিলোমিটার পথ।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply