সড়কে গতিসীমা মেনে চলার দাবিতে রাজধানীতে কর্মসূচি পালন

|

তাজনুর ইসলাম, ঢাকা:

রাজধানীতে গতিসীমা মেনে চলার দাবিতে কর্মসূচি পালন করেছে নগরীর বাসিন্দারা। রোববার (২১ মে) দুপুরে বিশ্ব সড়ক নিরাপত্তা সপ্তাহ-২০২৩ উদযাপন উপলক্ষে মিরপুর ১৩ নম্বরে বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজের সামনের সড়কে সচেতনতামূলক এ কর্মসূচি পালন করে তারা।

কর্মসূচির আয়োজন করে একক আত্মমানবিক উন্নয়ন সংস্থা ও রোড সেফটি অ্যালায়েন্স বাংলাদেশ। এতে শিক্ষার্থী, অভিভাবক ছাড়াও সংস্থা দুটির সদস্যরা অংশ নেন। এ সময় সড়কে ব্যানার ও প্ল্যাকার্ড প্রদর্শনের মাধ্যমে সচেতনতা কার্যক্রম চালায় তারা।

শিক্ষা প্রতিষ্ঠানের পাশের সড়কে গাড়ির গতি সীমা ৩০ কিলোমিটার করার দাবি জানিয়ে তা দ্রুত বাস্তবায়নে সরকারের সংশ্লিষ্ট দফতরগুলোর প্রতি আহ্বান জানান তারা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন একক আত্মমানবিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক আবদুল ওয়াহেদ। তিনি কর্মসূচি পালনের পরিপ্রেক্ষিত উল্লেখ করে বলেন, ১৫-২১ মে বিশ্বব্যাপী বিশ্ব সড়ক নিরাপত্তা সপ্তাহ-২০২৩ পালিত হচ্ছে। এবারের প্রতিপাদ্য হচ্ছে, সড়কে চলাচল অধিকতর নিরাপদ করার বিষয়ে নতুনভাবে মূল্যায়ন করা। সড়কে চলাচলের বিষয়ে যানবাহনের গতির বিষয় নিয়ে বার বার চিন্তা করতে হবে এবং সে অনুযায়ী যথাযথ পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। অন্যান্য বছরের ন্যায় এ বছরও বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রমের মাধ্যমে সপ্তাহটি পালন করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে রোড সেফটি অ্যালায়েন্স বাংলাদেশের চেয়ারম্যান নুর নবী শিমু বলেন, চলতি বছর জাতিসংঘ বিশ্ব সড়ক নিরাপত্তা সপ্তাহ-২০২৩ পালনে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করেছে। তারই অংশ হিসেবে আজ রাজধানীতে আমরা এই কর্মসূচি পালনের জন্য সমবেত হয়েছি। এই কর্মসূচির উদ্দেশ্য হচ্ছে, শিক্ষাপ্রতিষ্ঠান সংলগ্ন এলাকাকে ৩০ কিলোমিটার জোন হিসাবে ঘোষণা করা, শিক্ষা প্রতিষ্ঠান সংলগ্ন এলাকায় ৩০কিলোমিটার গতির সাইন চিহ্ন বসানো ইত্যাদি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পাথওয়ে এর নির্বাহী পরিচালক শাহীন, তাহসীন হাওলাদার প্রমুখ।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply