রাশিয়ার ‘ওয়ান্টেড’ তালিকায় আইসিসি কৌঁসুলি করিম খান

|

ছবি: সংগৃহীত

হেগ ভিত্তিক আদালত ইউক্রেনীয় শিশুদের অপহরণের অভিযোগে ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার পর রাশিয়ান সরকার আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) ব্রিটিশ কৌঁসুলি করিম খানকে ‘ওয়ান্টেড’ তালিকাভুক্ত করেছে রাশিয়া। দ্য গার্ডিয়ানের খবর।

রুশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ডাটাবাজে করিম খানের ছবি যুক্ত করেছে প্রশাসন। এতে ব্যক্তিগত পরিচিতি যুক্ত করলেও তার অপরাধের বিষয়টি উল্লেখ করা হয়নি। গেল মার্চ মাসে এই কৌঁসুলিই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। এর জেরেই তাকে ওয়ান্টেড তালিকাভুক্ত করা হয়েছে বলে মনে করা হচ্ছে। যদিও এ নিয়ে কোনো মন্তব্য করেনি আইসিসি।

গ্রেফতারের আদেশে বলা হয়েছে, ২০২১ সাল থেকে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর হিসেবে কাজ করা করিম খানকে আটক করতে চায় রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আদালতের কৌঁসুলি হিসেবে করিম খান রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারিতে রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা। অভিযোগগুলো প্রকাশ্যে আনার আগে তিনি বছরে চারবার ইউক্রেন সফর করেছিলেন। যার ফলে করিম জানান, শিশু অপহরণের ইস্যুতে পুতিন ব্যক্তিগত অপরাধমূলক দায় বহন করেন বলে বিশ্বাস করার যুক্তিসঙ্গত কারণ রয়েছে।

গেলো মার্চে পুতিন এবং শিশুদের অধিকার বিষয়ক রুশ কমিশনার মারিয়া লাভোভা-বেলোভার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আইসিসি। তাদের বিরুদ্ধে অভিযোগে বলা হয়, তারা হাজার হাজার শিশুকে ইউক্রেন থেকে রাশিয়ায় জোরপূর্বক নির্বাসনে পাঠাতে সহায়তা করেছিলেন।

পুতিন এবং লাভোভা-বেলোভা কেউই এই অভিযোগ অস্বীকার করেননি যে, ইউক্রেনীয় শিশুদের রাশিয়ান পরিবারে পাঠানো হয়েছে। বরং, লাভোভা-বেলোভা গত ফেব্রুয়ারিতে বলেছিলেন যে, তিনি মারিউপোল থেকে ১৫ বছর বয়সী একটি শিশুকে দত্তক নিয়েছেন।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply