‘আর্সেনাল ছেড়ে যাওয়ার মুহূর্তে পেছনে তাকিয়ে বলবো, সময়টা ভালো ছিল’

|

ছবি: সংগৃহীত

ফুটবলে দৃষ্টিভঙ্গি ভিন্ন হওয়ার ক্ষেত্র যে অনেকটাই প্রসারিত, সেটা আবারও প্রকাশ করলেন মিকেল আর্টেটা। ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপা জয়ে আশা ধীরে ধীরে অন্ধকারে মিলিয়ে যাচ্ছে আর্সেনালের। পথ হারালেও ইতিবাচক অনেক কিছুই খুঁজে পেয়েছেন দলটির কোচ আর্টেটা। বলেছেন, মৌসুমের শুরুতে যারা ভেবেছিল আমরা ৭-৮ নম্বরে থেকে শেষ করবো তাদের কাছে হয়তো ২ নম্বরে থাকাকে ব্যর্থতা বলে মনে হবে না। স্কাই স্পোর্টসকে দেয়া সাক্ষাৎকারে গানারদের কোচ আরও বলেছেন, আর্সেনাল ছেড়ে যেতে হবে একদিন। সে সময় পেছন ফিরে তাকিয়ে বলতে পারবো, আমাদের সময়টা বেশ ভালো ছিল।

ইংলিশ প্রিমিয়ার লিগের চলতি মৌসুমের দীর্ঘ সময় ধরেই দাপট ধরে রেখেছিল আর্সেনাল। পয়েন্ট তালিকার শীর্ষস্থান দখলে রেখেছিল নিরাপদ দূরত্ব বজায় রেখেই। সম্ভাবনা উঁকি দিয়েছিল দীর্ঘ দিনের খরা কাটিয়ে লিগ শিরোপা জয়ের। শেষবার ২০০৩-০৪ মৌসুমে ইংলিশ শীর্ষ পর্যায়ের ফুটবলে শ্রেষ্ঠত্বের মুকুট পরে গানাররা।

লম্বা সময়ের পর লিগে ব্যর্থতার বেড়াজাল ভেঙে সাকা-মার্টিনেল্লি-ওডেগার্ডরা আশা জাগিয়েছিলেন শিরোপা জয়ের। তবে শেষদিকে এসে এলোমেলো হয়ে যায় গানারদের গতিপথ। গত এপ্রিলের শুরুতে এক ম্যাচ বেশি খেলে ম্যানচেস্টার সিটির চেয়ে ৮ পয়েন্টে এগিয়ে শীর্ষে ছিল আর্সেনাল। এরপরই খেই হারানোর শুরু হয় তাদের। পথ হারিয়ে হতাশ হলেও এই মৌসুম থেকে ইতিবাচক অনেক কিছুই খুঁজে পাচ্ছেন দলটির কোচ মিকেল আর্টেটা।

আর্সেনাল কোচ বলেন, মৌসুমের শুরুটা যেভাবে হয়েছিল সেটার ধারাবাহিকতা ধরে রাখতে পারিনি আমরা। তবে দলের সেই মূল ভিত্তিটা তৈরি করে ফেলেছি। প্রতিভাবান ফুটবলারদের সাথে আমাদের এখন আছে ভরপুর উদ্যম। পাশাপাশি তাদের সঠিক নেতৃত্ব দেয়ার মতো চারপাশে আছে বেশ কিছু ভালো মানুষ।

এপ্রিলে লিভারপুল, ওয়েস্ট হ্যাম ও সাউদাম্পটনের বিপক্ষে টানা তিনটি ড্র করে আর্সেনাল। এরপর সিটির কাছে ৪-১ গোলে হেরে অনেকটাই শেষ হয়ে যায় আর্টেটার দলের সম্ভাবনা। তবে আর্টেটা মনে করেন, এখন থেকে তাদের কেবল সামনে এগিয়ে যাওয়ার পালা। তিনি বলেন, ভালো খেলার তাড়না সব সময় চালিয়ে যেতে হবে আমাদের। কারণ আমাদের কাছে চাহিদা, প্রত্যাশা, চ্যালেঞ্জগুলো পরবর্তী মৌসুমে আরও বেশি হবে। আশা করছি সামনের মৌসুমে ভালো কিছু উপহার দেবে আর্সেনাল।

তবে একদমই যে হতাশা কাজ করছে না আর্সেনাল ম্যানেজারের মনে, সেটাও নয়। আর্টেটা সে কথা স্বীকার করে বলেছেন, কাউকে যখন আমি সেরা কিছু উপহার দেয়ার স্বপ্ন দেখাবো, সেটা তাকে দিতে না পারাটা অবশ্যই হতাশার। তবে চলতি মৌসুমের কোন ব্যাপারটি সবচেয়ে ভালো লেগেছে তার, এর জবাবে আর্টেটা বলেন, খেলোয়াড়দের সাথে কাটানো সাধারণ রুটিনমাফিক কাজগুলো, তাদের সাথে সময় কাটানো। একত্রে দুর্দান্ত সব মুহূর্ত ও কঠিন সময় শেয়ার করা। প্রতিদিনের কাজে সন্তুষ্ট হওয়া, ক্লাবে ফিরে আসা।

আর্টেটা বলেন, এগুলোই গুরুত্বপূর্ণ। একদিন আর্সেনাল ছেড়ে যাওয়ার সময় আসবে। দরজা পেরিয়ে হয়তো আবার ফিরে আসবো। বলবো, আমাদের সময়টা বেশ ভালো ছিল। এখানে কাজ করা সত্যিই আনন্দের। চ্যালেঞ্জিং, এবং অনুপ্রেরণাদায়ক। ক্লাবের উন্নতির জন্য আমরা নিজেদের জায়গা থেকে সবাই যে ছোটখাট সব ত্যাগ স্বীকার করছি, সেগুলো সবই ছিল যথার্থ।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply