প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই কমছে ঋষি সুনাকের সম্পদ

|

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও তার স্ত্রী অক্ষতা মূর্তি।

ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে কমছে ঋষি সুনাকের সম্পদ। গত এক বছরে প্রধানমন্ত্রী ঋষি ও তার স্ত্রীর সম্পদ কমেছে ২০ কোটি পাউন্ডেরও বেশি! প্রতিদিন গড়ে পাঁচ লাখ পাউন্ড সম্পদ হারিয়েছেন এ দম্পতি। এমনকি, ব্রিটেনের ধনীদের তালিকায় ও তারা পিছিয়েছেন ৫৩ ধাপ। মূলত, ভারতীয় প্রযুক্তি প্রতিষ্ঠান ইনফোসিসের শেয়ারের দর কমে যাওয়ার প্রভাবই পড়েছে তাদের সম্পদে। খবর সানডে টাইমসের।

গত বছর বেশ আলোড়ন তুলেই ব্রিটেনের প্রধানমন্ত্রীর হয়েছিলেন ঋষি সুনাক। দেশটির ইতিহাসে এর আগে কখনও এত সম্পদশালী কেউ সরকার প্রধানের দায়িত্ব পাননি। প্রধানমন্ত্রী হওয়ার সময় রাজা তৃতীয় চার্লসের দ্বিগুণেরও বেশি সম্পদের মালিক ছিলেন কনজারভেটিভ পার্টির এ নেতা।

গত বছরের অক্টোবরে যখন প্রথম অশ্বেতাঙ্গ হিসেবে ব্রিটেনের প্রধানমন্ত্রীত্ব পাওয়ার সময়ও ঋষি সুনাক ও তার স্ত্রী অক্ষতা মূর্তির সম্পদের পরিমাণ ছিলো ৭৩ কোটি পাউন্ড। তবে, প্রধানমন্ত্রী হওয়ার পরই যেন দুঃসময় শুরু হয়েছে ঋষি সুনাকের। গত এক বছরে, ২০ কোটি পাউন্ডেরও বেশি সম্পদ হারিয়েছে এ দম্পতি।

সে হিসেবে প্রতিদিন ঋষি-অক্ষতা দম্পতির সম্পদ কমেছে গড়ে ৫ লাখ পাউন্ড। ব্রিটিশ ধনী ব্যক্তিদের তালিকায়ও ব্যাপক অবনমন হয়েছে তাদের। ২০২২ সালে তারা ছিলেন তালিকার ২২২তম স্থানে, আর বর্তমানে তাদের অবস্থান ২৭৫তম।

মূলত, এ সম্পদের বড় অংশেরই মালিক স্ত্রী অক্ষতা, যিনি ভারতীয় ধনকুবের ও প্রযুক্তি প্রতিষ্ঠান ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মুর্তির মেয়ে। বাবার প্রতিষ্ঠানে শেয়ার আছে মেয়ের। এ প্রতিষ্ঠানই তাদের সবচেয়ে বড় আয়ের উৎস। ইনফোসিসের শেয়ারের দর কমে যাওয়ায় কমেছে অক্ষতার শেয়ারের দামও। যার প্রভাব পড়েছে তাদের মোট সম্পদে।

প্রসঙ্গত, অবশ্য এখনও ঋষি সুনাকের সম্পদের পরিমাণ ব্রিটেনের যেকোনো প্রধানমন্ত্রীর চেয়ে বেশি। এর আগে, ১৮৫২ সালে প্রধানমন্ত্রী হওয়া এডওয়ার্ড স্ট্যানলির যে সম্পদ ছিলো তার বর্তমান অর্থমূল্য ৩৫ কোটি পাউন্ড। এছাড়া রাজনীতিবিদদের মধ্যে, হাউজ অব লর্ডসের সদস্য স্বরাজ পালের সম্পদের পরিমাণ ২৬০ কোটি পাউন্ড। প্রধানমন্ত্রীর দলেরই আরেক রাজনীতিবিদ মাইকেল হিনটজের ১৭১ কোটি পাউন্ডের সম্পদ রয়েছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply