নজর কাড়লেও ঢাকা উত্তর সিটির গ্রাফিতি কর্মসূচিতে নেই গতি

|

মহিউদ্দিন মধু:

যত্রতত্র পোস্টার লাগানো ঠেকাতে ও নগরীকে দৃষ্টিনন্দন করে গড়ে তুলতে ঢাকা উত্তর সিটি শুরু করে গ্রাফিতি কর্মসূচি। এরইমধ্যে মগবাজার ফ্লাইওভারের ১২টি পিলারে আঁকা গ্রাফিতি ও লেখা নজর কেড়েছে নগরবাসীর। কিন্তু, মাস খানেকের বেশি সময় পেরোলেও বাকি পিলারগুলোতে গ্রাফিতি আঁকার কোনো অগ্রগতি নেই। তবেঁ, বাকি জায়গাগুলোতে ধীরে ধীরে গ্রাফিতি আঁকার কাজ চলবে বলে জানিয়েছেন উত্তর সিটি কর্পোরেশনের মেয়র।

দীর্ঘ ২৬ বছর ধরে রাজধানীর মগবাজার এলাকায় রিকশা চালান রিকশাচালক চাঁন মিয়া। ঈদে মাস খানেকের ছুটি কাটিয়ে ঢাকায় ফিরেছেন তিনি। ফিরেই তাজ্জব বনে যান। কারণ, চিরচেনা পোস্টারাচ্ছন মগবাজার ফ্লাইওভার, এবার তার চোখে ধরা দিয়েছে সম্পূর্ণ ভিন্ন রূপে।

এ পথে যাতায়াতকারী প্রত্যেকেরই নজর কেড়েছে এসব গ্রাফিতি ও আলপনা। শিল্পীর নিখুঁত আঁচড়ে ফুটিয়ে তোলা হয়েছে গ্রামের নির্জনতা; ফুল-পাখি আর লতাপাতার প্রকৃতি। কংক্রিটের ক্যানভাসে হারাতে বসা রিকশা পেইন্ট যে কাউকে ফিরিয়ে নেবে পুরনো দিনের স্মৃতিতে। এসব আঁকিবুকিতে শোভা পেয়েছে বিভিন্ন সচেতনতামূলক লেখা। যা সৌন্দর্য্য বর্ধনে পোস্টারের বিরুদ্ধে এক বলিষ্ঠ প্রতিবাদ।

এদিকে, ঢাকঢোল পিটিয়ে পুরো নগরে গ্রাফিতি আঁকার কর্মসূচি দেয়া হলেও হঠাৎই যেন থমকে গেছে এর কর্মযজ্ঞ। মেয়র বলছেন, বাকি পিলারগুলোতে শিগগিরই শুরু হবে আঁকাআঁকির কাজ।

এ প্রসঙ্গে ঢাকা (উত্তর) সিটি মেয়র আতিকুল ইসলাম বলেন, অন্য যে পিলারগুলো আছে সেগুলোতে আমরা কী ধরনের মেসেজ দেবো তা নিয়েই কাজ চলছে এখন। যেহেতু একটা কাজ শুরু করেছি, এটা থেমে থাকবে না। এটা চলবেই।

এর আগে, গত ১০ এপ্রিল পোস্টার ঠেকাতে ও সৌন্দর্য বাড়াতে ফ্লাইওভারের পিলারে গ্রাফিতি ও আলপনা আঁকার কর্মসূচি শুরু করে ডিএনসিসি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply