রোহিঙ্গা ইস্যুতে ঢাকা-নেইপিদো সংলাপ শুরু

|

রোহিঙ্গা সংকট নিয়ে আন্তর্জাতিক চাপের মধ্যে শুরু হয়েছে ঢাকা-নেইপিদো সংলাপ। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সকাল ১১টায় শুরু হয়েছে সংলাপ।

পররাষ্ট্রমন্ত্রী এমএইচ মাহমুদ আলী তুলে ধরবেন মিয়ানমারের মন্ত্রীর কাছে তুলে ধরবেন রোহিঙ্গা সমস্যা। বিশেষ করে, তাদের নিরাপদে ও মর্যাদার সাথে রাখাইনে ফেরানোর বিষয়টি নিশ্চিত করার চেষ্টা করবে বাংলাদেশ। সমস্যার উৎস যেহেতু মিয়ানমারে, সমাধানও সু চি প্রশাসনকে করতে হবে-এই বার্তা দেবে বাংলাদেশ। তাই ঢাকা-নেইপিদো সংলাপকে গুরুত্বের সাথে বিবেচনা করছে সরকার।

মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি’র দপ্তর বিষয়ক মন্ত্রী উ কিয়া তিন্ত সোয়ে গতরাতে ঢাকায় পৌছেছেন। রাত একটার দিকে তাকে বহনকারী থাই এয়ারওয়েজের প্লেনটি, শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে। বৈঠক শেষে আজ তিনি ঢাকা ছাড়বেন। তবে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাওয়ার কোনো পরিকল্পনা তার নেই বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সাংবাদিকদের জানানো হয়েছে।

মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর দমন অভিযানের মুখে গত ২৫ অগাস্ট থেকে পাঁচ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। সেনাবাহিনী রোহিঙ্গা অধ্যুষিত গ্রামগুলোতে নির্বিচারে গুলি চালিয়ে মানুষ মারছে এবং বাড়িঘর পুড়িয়ে দিচ্ছে।

মিয়ানমার সেনাবাহিনীর এই দমন অভিযানকে ‘জাতিগত নিধনের’ চেষ্টা হিসেবে চিহ্নিত করেছে জাতিসংঘ।

/কিউএস









Leave a reply