গাজায় ইসরায়েলি আগ্রাসনে চিকিৎসার অভাবে বিপাকে ক্যান্সার রোগীরা

|

লাগাতার ইসরায়েলি আগ্রাসনে চরম বিপাকে ফিলিস্তিনের ক্যান্সারে আক্রান্ত রোগীরা। ফিলিস্তিনে উন্নত চিকিৎসা না থাকায় ক্যান্সার রোগীদের বিভিন্ন থেরাপির জন্য যেতে হয়ে ইসরায়েলের দখলকৃত পূর্ব জেরুজালেম অথবা পশ্চিম তীরে। তবে অস্থির পরিস্থিতির কারণে বর্তমানে সীমান্ত বন্ধ থাকায় যথাযথ চিকিৎসা পাচ্ছেন না তারা। মৃত্যুঝুঁকিতে রয়েছে চারশ’র বেশি রোগী। খবর রয়টার্সের।

শরীরে বাসা বেধেছে ক্যান্সার, এখন যা দরকার তা হলো যথাযথ চিকিৎসা। অথচ সেটাই পাচ্ছেন না দিনা আল ধানি নামের ৪০ বছর বয়সী ফিলিস্তিনি এক নারী। তিনি বলেন, আমি অসম্ভব কিছু চাইনি। যেটা চেয়েছি সেটা আমার অধিকার। সঠিক চিকিৎসা পাওয়ার অধিকার সবারই আছে। দুইমাস আগে, আবেদন করে দুইদিন আগে আমি হাসপাতালের অ্যাপোয়েন্টমেন্ট পেয়েছি। কিন্তু আমি যেতে পারছি না। কবে যেতে পারবো তাও জানিনা।

ফিলিস্তিনে নেই ক্যান্সারের চিকিৎসা। তাই বিভিন্ন থেরাপির জন্য এই রোগীদের যেতে হয় ইসয়ায়েলের দখলকৃত পূর্ব জেরুজালেম কিংবা পশ্চিম তীরের হাসপাতালগুলোতে। কয়েকদিন ধরেই ইসরায়েলের মুহুর্মুহু রকেট হামলায় বিধ্বস্ত গাজা উপত্যকা। পাল্টা জবাব দেয় ফিলিস্তিনি ইসলামিক জিহাদ-পিআইজে। চলমান অস্থিরতায় সীমান্ত বন্ধ করে দিয়েছে ইসরায়েল। আর তাতে চিকিৎসা বন্ধ হয়ে গেছে দিনাসহ ৪৩২ জন ক্যান্সারে আক্রান্ত ফিলিস্তিনির, যাদের মধ্যে ২৭ জনেরই অবস্থা আশঙ্কাজনক।

এদিকে ফিলিস্তিনের অভিযোগ, ইসরায়েলি বাহিনীর আগ্রাসনে প্রাণ যাওয়া বেশিরভাগই বেসামরিক নাগরিক। এরইমধ্যে ধ্বংস হয়ে গেছে বিপুল সংখ্যক ঘরবাড়ি। প্রাণভয়ে গাজা ছেড়ে পালাচ্ছেন সাধারণ মানুষ। এক্ষেত্রেও বিপাকে পড়তে হচ্ছে ক্যান্সার আক্রান্তদের, অসুস্থতার কারণে যখন তখন বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে যাওয়া তাদের পক্ষে অসম্ভব।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply