সামাজিক বার্তা দিতে ভারতের দিঘা থেকে সাইকেল চালিয়ে মাদারীপুর

|

প্রদ্যুৎ কুমার সরকার, মাদারীপুর
সাইকেল চালিয়ে ভারতের দিঘা থেকে সংহতি যাত্রা শুরু করে প্রায় ৭ শ কিলোমিটার পথ পাড়ি দিয়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে মাদারীপুরে এসে পৌঁছেছেন ৫ সদস্যর একদল সাইকেল যাত্রী। তারা বিভিন্ন অলিগলিতে ঘুরে কন্যা সন্তান রক্ষা, পরিবেশ রক্ষায় গাছের ভূমিকা, সাইবার সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন সচেতনতামূলক সামাজিক বার্তা মানুষের মাঝে প্রচার করছেন। তাদের এই উদ্যোগ বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে সচেতনতায় অনুপ্রাণিত করছে।


জানা যায়, কন্যা সন্তান বাঁচান, বিশ্ব উষ্ণায়নের বিরুদ্ধে গাছ লাগান, বাংলা ভাষা ও সংস্কৃতিকে ভালোবাসুন, সাইবার সচেতনতা বৃদ্ধি করুন ও মানুষ পাচার প্রতিরোধ করুন-এই ৫ টি সামাজিক বার্তা নিয়ে ভারতের পশ্চিমবঙ্গের কোলাঘাটের ভাষা ও সংস্কৃতির আয়োজনে গত ৩ আগষ্ট দিঘা থেকে বাইসাইকেল চালিয়ে শোভন কান্তি চট্রোপাধ্যায়, জহরলাল মন্ডল, শংকর খাঁড়া, চন্দ্রকান্ত সামন্ত ও কৃষ্ণেন্দু বেরা ঢাকার উদ্দেশ্যে রওনা দেয়। প্রায় ৭ শ কিলোমিটার পথ পাড়ি দিয়ে তাদের দলটি ১৪ আগষ্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়া এসে পৌঁছায়। ১৫ আগষ্ট বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে আজ শুক্রবার সকালে মাদারীপুরের টেকেরহাট এসে পৌঁছায়। দুপুরে শিবচর পৌর মেয়র আওলাদ হোসেন খান, সাবেক মেয়র আঃ লতিফ মোল্লা, শিবচর প্রেসক্লাবের নেতৃবৃন্দ তাদের স্বাগত জানান।

এই দীর্ঘ পথ পাড়ি দিতে দিতে তারা বিভিন্ন অলিগলিতে ঘুরে ঘুরে মানুষের মাঝে সচেতনতামূলক সামাজিক বার্তা প্রচার করছেন। এই দল  জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করছেন। তাদের এই মহৎ উদ্যেগ মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে বলে মনে করেন স্থানীয়রা।









Leave a reply