কবিগুরু রবীন্দ্রনাথের ১৬২তম জন্মবার্ষিকী আজ

|

রবীন্দ্রনাথের গান-সুর যেন জীবনবোধের কথা বলে। যে ধারা বয়ে চলছে প্রজন্ম থেকে প্রজন্মে। এখনও রবীন্দ্রনাথ চিরসবুজ ও সমকালীন বাস্তবতায় আধুনিক। সাহিত্যে রাজ্যে দখলের পাশাপাশি সুরের রবি হয়েও আলো দিয়েছেন সর্বত্র। ১২শ’ ৬৮ বঙ্গাব্দের এই দিনে জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুর পরিবারে জন্ম নেয়া কবিকে তাই এখনো শ্রদ্ধায় স্মরণ করেন তার ভক্তরা।

আজও বাঙালী আবেগ, ভালোবাসা কিংবা প্রার্থনায় গেয়ে ওঠে রবীন্দ্রনাথকে। কবিগুরুর সৃষ্টিকর্ম এখনো মানুষের চেতনার আলোতে, যার প্রাসঙ্গিকতা কখনো ফুরায় না, ফুরাবে না।

সাহিত্যের সকল ক্ষেত্রে শক্তিমান, সাবলীল ও আধুনিক উপস্থাপনা থাকলেও রবীন্দ্রনাথ সুরের ধারায় সবসময় সজীব এবং বহমান। এতো বছর পরেও যার আবেদন কমেনি এতটুকু।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের অধ্যাপক ড. শাহনাজ নাসরীন ইলা বলেন, গানের মধ্যে দিয়েই কবিগুরু তার চিন্তা-ভাবনা, দর্শন, উপাসনা প্রতিফলিত করেছেন। সমস্ত কিছু তিনি গানের ভেতর দিয়েই বলার চেষ্টা করেছেন।

কবিগুরুর জন্মবার্ষিকীতে রবীন্দ্রসঙ্গীত শিল্পী অনিমা রায় বলেন, বাবা-মায়ের পর আমার যার প্রতি কৃতজ্ঞতা, তিনি হলেন রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি সত্যিকার অর্থে দ্বিজন্ম দিয়েছেন। বাস্তবিক জীবনের যতো দুঃখ-কষ্ট গ্লানি আছে, তার থেকে পরিত্রাণের একমাত্র উপায় আমার কাছে রবীন্দ্রনাথ।

রবীন্দ্রনাথ ঠাকুর সদা-আধুনিক। তিনি সব সময় আজকের মানুষ। নতুন প্রজন্মের কাছেও তাই ধরা দেন নতুন প্রেক্ষিতে। রবীন্দ্রনাথের বাণীতে ধরা দেয় বাঙালির সূক্ষ্মতম আবেগ, যেখানে একাকার প্রেম ও প্রার্থনা। মেঠো বাংলা থেকে শুরু করে বিশ্বের আনাচে-কানাচে থেকে ছেনে আনা সুর তাদের রূপ দিয়েছে চিরকালীন সঙ্গীতে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply