গ্যাস্ট্রিকের সমস্যা থাকলে যেসব খাবার এড়িয়ে চলাই ভালো

|

ছবি: প্রতীকী

গ্যাস্ট্রিকের সমস্যা নানা কারণে হতে পারে। প্রতিদিনের জীবনযাপনে অল্পকিছু পরিবর্তন এবং খাবারের তালিকায় কিছু যোগ-বিয়োগ করে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। কিছু খাবার আছে যা আপনার এই গ্যাসের সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে। গ্যাসের সমস্যা থাকলে বাদ দেয়ায় ভালো সেসব খাবার। চলুন জেনে নেয়া যাক বিষয়গুলো-

ভাজাভুজি

সন্ধ্যাবেলায় মাঝেমাঝেই টুকটাক খাবার খেতে ইচ্ছা করে। অনেকেই রসনাতৃপ্তির জন্য চপ, শিঙাড়ার মতো খাবার খান। এই খাবারগুলি স্বাদের যত্ন নিতে হয়তো পারে, কিন্তু পেটের নয়। হজম হতেও অনেক সময় লাগে। তাই যাদের গ্যাসের সমস্যা আছে তাদের এই ধরনের খাবার এড়িয়ে যাওয়াই ভালো।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

ফাইবারে সমৃদ্ধ খাবার

ওজন কমানোর সময় বার বার খাবার খাওয়ার প্রবণতা কমাতে ফাইবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা। কিন্তু ফাইবার হজম করা কঠিন। অনেক সময়ে লাগে। হজমের গোলমাল যাদের রয়েছে, তাদের জন্য ফাইবার সমৃদ্ধ খাবার বেশি না খাওয়াই ভালো।

দুগ্ধজাত খাবার

হাড় শক্তিশালী করতে দুগ্ধজাত খাবার খাওয়া জরুরি। তেমনটাই বলেন চিকিৎসকরা। কিন্তু দুগ্ধজাত খাবার একেবারেই সহজপাচ্য নয়। দুধ, দই, পনির শরীরের পক্ষে উপকারী। কিন্তু তাড়াতাড়ি হজম হতে চায় না। তাই গ্যাসের সমস্যা থাকলে এসব খাবার এড়িয়ে যাওয়ায় ভালো।
তথ্যসূত্র: হিন্দুস্থান টাইমসের।
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply