আবারও আক্রমণে আইএস: হোমসের এক শহর দখল

|

সিরিয়ার হোমস প্রদেশের আল কারিয়াতাইন শহর পুনর্দখল করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। রোববার ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’র বরাত দিয়ে সিনহুয়া এ খবর নিশ্চিত করে।

সিরিয়ার বিভিন্ন অঞ্চলে যখন সরকার ও রুশ বাহিনীর বিমান হামলায় পর্যুদস্ত হচ্ছিলো আইএস ঠিক এমন সময়ই ঘটলো এই পাল্টা আক্রমণের ঘটনা। গত এপ্রিলে শহরটি থেকে আইএস’কে হটিয়ে দিয়ে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছিলো আসাদ সরকার। এর পর থেকেই, শহরটি ফিরে পেতে মরিয়া হয়ে ওঠে আইএস। পাল্টা আঘাতের  ধারাবাহিকতায় শহরটি সরকারি বাহিনীর কাছ থেকে ছিনিয়ে নিলো জঙ্গিগোষ্ঠীটি।

২০১১ সালে সিরিয়ার গৃহযুদ্ধ শুরুর আগে আল কারিয়াতাইন শহরে বাস ছিলো মাত্র ৩০ হাজার মানুষের যাদের একটি ক্ষুদ্র অংশ খ্রিস্ট ধর্মাবলম্বী। ২০১৫ সালে ২৭০ জন সিরীয় খ্রিস্টানকে অপহরণ করেছিলো জঙ্গিগোষ্ঠী আইএস। অবশ্য ২৫ দিন পর ছেড়ে দেয়া হয় তাদের। এবার আইএস শহরটি আবারও দখলে নেয়ার পর এসব সংখ্যালঘু সম্প্রদায় এবং বেসামরিকদের ওপর নির্যাতন চালানো হতে পারে এমন শঙ্কা প্রকাশ করেছে মানবাধিকার সংস্থাগুলো।

এদিকে তথাকথিত ইসলামিক স্টেটের স্বঘোষিত রাজধানী রাক্কা পুনর্দখলে অভিযান আরও জোরদার করেছে আসাদ সরকার ও তাদের প্রধান মিত্র রুশ বাহিনী। রাক্কাকে আইএস মুক্ত করতে লড়াই করছে কুর্দিপন্থী গেরিলা দল সিরিয়ান ডেমক্রেটিক ফোর্স-এসডিএফ। এই গেরিলা দলকে সহায়তা করছে যুক্তরাষ্ট্র।

যমুনা অনলাইন: এলবিএন/টিএফ









Leave a reply