নানা কর্মসূচিতে সারাদেশে পালিত হচ্ছে জাতীয় শোক দিবস

|

শোক  র‍্যালিসহ নানা কর্মসূচিতে সারাদেশে পালিত হচ্ছে জাতীয় শোক দিবস।

জাতীয় শোক দিবসে রাজধানী জুড়ে ছিলো বিভিন্ন কর্মসূচি। যাতে অংশ নেয় আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতাকর্মী সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

সকাল থেকেই রাজধানীর বিভিন্ন মোড়ে প্রস্তুতি শুরু হয় দু:স্থদের মাঝে খাদ্য বিতরণ কর্মসূচির। বঙ্গবন্ধু এভিনিউ,আজিমপুর, ধানমন্ডি, উত্তরা সহ রাজধানী প্রায় প্রতিটি এলাকায় খাদ্য বিতরণ কর্মসূচিতে অংশগ্রহণ করে আওয়মী লীগের বিভিন্ন সহযোগী এবং অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। দুপুর দুইটা পর্যন্ত চলে এই কর্মসূচি। এর পাশাপাশি আয়োজন ছিলে বিনামূল্য চিকিৎসা সেবা এবং ওষুধ বিতরণের।

সকালে খুলনা নগরীর নিউ মার্কেট থেকে শোক র‍্যালি বের হয়ে বিভিন্ন সড়ক ঘুরে বেতার কার্যালয়ে গিয়ে শেষ হয়। সেখানে জাতির জনকের স্মৃতি-ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এতে আওয়ামী লীগ ও এর অঙ্গ এবং সহযোগী সংগঠনসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেয়। পরে অফিসার্স ক্লাবে দিবসের তাৎপর্য ও গুরুত্বের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের বাসভবন এলাকা থেকে শোক র‍্যালি বের করে শিক্ষক ও শিক্ষার্থীরা। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা। দলীয় কার্যালয় থেকে শোক র‍্যালি করে মহানগর আওয়ামী লীগ।

দুস্থদের মধ্যে খাবার বিতরণ, রক্তদানসহ নানা কর্মসূচি পালন করছে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন। এছাড়াও নানা কর্মসূচিতে শোক দিবস পালত হচ্ছে রংপুর, বরিশাল, সিলেট, ময়মনসিংহসহ দেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরে।

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সকালে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি শোক র‌্যালি বের হয়। র‌্যালিতে অংশগ্রহণ করেন, সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, রাজনীতিবিদ, সুশীল সমাজের প্রতিনিধিসহ পেশাজীবী সংগঠনের নেতাকর্মি ও সর্বস্তরের মানুষ। শোক র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে সেখানে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নড়াইলে জেলা প্রশাসনের আয়োজনে পুরাতন বাসটার্মিনাল চত্বর থেকে র‌্যালি বের হয়ে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান।

নওগাঁয় সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। বেলা সাড়ে ১১ টার দিকে শহরের নওজোয়ান মাঠ থেকে জেলা আওয়ামী রীগের উদ্যোগে জাতীয় শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে। । নওগাঁ জেলা প্রশাসনের উদ্যোগে সকাল সাড়ে ৯ টার দিকে শহরের জেলা স্কুল থেকে শোক র‌্যালি বের করা হয়।

বঙ্গবন্ধু হত্যা মামলার পলাতক আসামিদের অবিলম্বে দেশে ফিরিয়ে আনার দাবি নিয়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে নাটোরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদৎ বার্ষিকী পালিত হয়েছে। আজ বুধবার শহরের কান্দিভিটাস্থ জেলা আওয়ামীলীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয়-দলীয় ও কালো পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ, এক মিনিট নিরবতা পালন ও মোনাজাত করা হয়।

যথাযোগ্য মর্যদায় যশোরে পালিত হয়েছে জাতীয় শোক দিবস। দিবসটি উপলক্ষে বাংলাদেশের সর্ববৃহৎ বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছে যশোরের সর্বস্তরের মানুষ। সকাল সাড়ে ৮টায় শহরের বকুলতলাস্থ বঙ্গবন্ধুর ম্যুরালে প্রথম ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন যশোর তিন আসনের এমপি কাজী নাবিল আহমেদ, জেলা প্রশাসক আব্দুল আওয়াল। এরপর পুলিশ বিভাগসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সংস্থা ও আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের পক্ষে ম্যুরালে পুষ্প অর্পণ করা হয়।









Leave a reply