খুলে দেয়া হয়েছে ফেনীর ফতেহপুর রেলওয়ে ওভারপাস

|

মুহাম্মদ আরিফুর রহমান, ফেনী
শত কোটি টাকা ব্যয়ে নির্মিত ফেনী ফতেহপুর রেলওয়ে ওভারপাস খুলে দেয়া হয়েছে।
বুুধবার বিকেলে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফতেহপুর ওভারপাস উদ্বোধন করেন। এতে করে এবারের ঈদ যাত্রা নির্বিঘ্ন হবে বলে জানিয়েছে সব শ্রেণি পেশার মানুষ।

ওভারপাস উদ্বোধন উপলক্ষে ফেনী জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, পুলিশ সুপার এমএম জাহাঙ্গীর আলম সরকার, জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুর রহমান বিকম প্রমুখ।

চালক ও যাত্রীদের সাথে কথা বলে জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রী ও চালকদের ভোগান্তির নাম ছিল ফেনী ফতেহপুর রেলওয়ে ওভারপাস। এই ওভারপাসের কাজের কারণে দীর্ঘদিন ধরে যানজটের কবলে পড়তে হয়েছে যাত্রীদের।

২০১২ সালে প্রকল্পটি নির্মাণ কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘মেসার্স শিপো পিবিএল’। নির্ধারিত মেয়াদে কাজ শেষ না করে চাঁদাবাজির মুখে পড়ে কাজ ফেলে চলে যায় প্রতিষ্ঠানটি। দীর্ঘদিন বন্ধ থাকার পর ২০১৭ সালে কাজটি দেয়া হয় বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশনকে।

ওভারপাসটির দৈর্ঘ্য ৮৬ দশমিক ৭৯ মিটার, অ্যাপ্রোচ রোড়ের দৈর্ঘ্য ৭৫৫ মিটার, এর মধ্যে ঢাকার দিকে ৩৪৭ মিটার, চট্টগ্রামের দিকে ৪০৮ মিটার, সর্বমোট গার্ডার ৩০টি, পিলার ৮টি, পাইল ৪৯০টি। প্রকল্প ব্যয় ১০৫ কোটি ৭ লাখ টাকা ধরা হয়েছে।

সেনাবাহিনী জানিয়েছেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফতেহপুরে রেলওয়ে ওভারপাসটি বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়নের সহায়তায় আল আমিন কনস্ট্রাকশন নামের একটি প্রতিষ্ঠান ৬৮ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ন করছে।









Leave a reply